চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

বাজেট কর্মসংস্থান ও রপ্তানি বাণিজ্যবান্ধব : সৈয়দ নজরুল

নিজস্ব প্রতিবেদক

৯ জুন, ২০২২ | ৮:৪৫ অপরাহ্ণ

২০২২-২৩ বাজেট ‌‘কর্মসংস্থান ও রপ্তানি বাণিজ্যবান্ধব’ বাজেট বলে স্বাগত জানিয়েছেন বিজিএমইএ প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম ও বিজিএমইএ পরিচালনা পরিষদ।

বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ঘোষিত বাজেটকে বর্তমান সরকারের আরেকটি সফল ও যুগোপযোগী বাজেট হিসেবেও আখ্যা দিয়েছেন তিনি।

এবারের বাজেটের জন্য সৈয়দ নজরুল বিজিএমইএ’র পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও অভিনন্দন জানান।

তিনি বলেন, করোনা মহামারির প্রভাব থেকে অর্থনীতি ঘুরে দাঁড়ানোর মধ্যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, টালমাটাল বিশ্ব বাণিজ্য, বিশ্বব্যাপী মূল্যস্ফীতি, প্রবাসী আয়ে ধস এমনই একটি প্রেক্ষাপটে, এ রকম একটি কঠিন সময়ে বাজেট প্রস্তাবনা প্রধানমন্ত্রীর নেতৃত্বে বর্তমান সরকারের একটি সাহসী পদক্ষেপ। এ জন্য তিনি অর্থমন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানান।

বিজিএমইএ’র অনুরোধের প্রেক্ষিতে ঘোষিত বাজেটে যেসব বিষয় ইতিবাচক হিসেবে বিবেচনা করা হয়েছে, তা হলো- ১. রপ্তানির জন্য সাব-কন্ট্রাক্টের বিপরীতে ভ্যাট আদায় হতে অব্যাহতি প্রদান করা। ২. ম্যানমেইড ফাইবার আমদানিতে শুল্ক ৬% থেকে ৩% করা হয়েছে। ৩. নগদ সহায়তাগুলো চলমান রাখা হয়েছে। ৪. কর্মসংস্থান সৃষ্টিতে মূল নজর দিয়ে বিভিন্ন ধরনের করের হার কমিয়ে কর্মসংস্থান সৃষ্টির সুযোগ তৈরির পদক্ষেপ নেয়া হয়েছে। ৫. দক্ষ মানবসম্পদ গড়ে তোলা ও নতুন নতুন শ্রম বাজার অন্বেষণের জন্য বাজেটে বিশেষ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

পূর্বকোণ/মামুন/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট