চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সবার জন্য পেনশন ব্যবস্থা চালু করবে সরকার

অনলাইন ডেস্ক

৯ জুন, ২০২২ | ৬:১৭ অপরাহ্ণ

আগামী ২০২২-২৩ অর্থবছরে সবার জন্য পেনশন ব্যবস্থা চালুর সিদ্ধান্তের কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৃহস্পতিবার (৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেট পেশকালে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী।

‘কোভিড অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ বাজেট পেশকালে অর্থমন্ত্রী তার বক্তৃতায় বলেন, ২০০৮ সালের নির্বাচনী ইশতেহারে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বয়স্ক জনগোষ্ঠীকে একটি টেকসই ও সুসংগঠিত সামাজিক নিরাপত্তা কাঠামোর আওতায় বৃদ্ধকালীন সুরক্ষা নিশ্চিত করার জন্য জাতীয়ভাবে সর্বজনীন একটি পেনশন পদ্ধতি প্রবর্তনের অঙ্গীকার করেছিলেন।

✪ আরও পড়ুন:
বেকারত্বসহ নতুন ৪ বিমা চালু করবে সরকার
বাজেটে যেসব পণ্যের দাম বাড়বে ও কমবে

অর্থমন্ত্রী আরও বলেন, সর্বজনীন পেনশন বাস্তবায়নের লক্ষ্যে ২০১৫ সালে এই সরকার কর্তৃক প্রণীত জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশলপত্রে একটি ব্যাপকভিত্তিক সমন্বিত অংশগ্রহণমূলক পেনশন ব্যবস্থা গড়ার প্রস্তাব করা হয়েছিল।

তিনি আরও বলেন, ২০১৯-২০ অর্থবছরের বাজেট বক্তৃতায় সর্বজনীন পেনশন পদ্ধতি প্রবর্তনের জন্য আমি ঘোষণা দিয়েছিলাম। আমি খুবই আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে, সরকার আগামী অর্থবছরে সর্বজনীন পেনশন ব্যবস্থা চালুর জন্য সিদ্ধান্ত নিয়েছে।

আ হ ম মুস্তফা কামাল এর আগে জানিয়েছিলেন, আগামী ৬ মাস থেকে এক বছরের মধ্যে ১৮ থেকে ৫০ বছর বয়সী সব নাগরিকদের জন্য সর্বজনীন পেনশন ব্যবস্থা চালু হতে যাচ্ছে। আর এই সুযোগ প্রবাসী বাংলাদেশিদের জন্যও থাকছে।

পূর্বকোণ/মামুন/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট