চট্টগ্রাম বুধবার, ০৬ জুলাই, ২০২২

সর্বশেষ:

২২ মে, ২০২২ | ৮:৪৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বিদেশ যেতে পারবেন না ব্যাংকাররা

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মীরাও আপাতত বিদেশে প্রশিক্ষণ, সেমিনার ও কর্মশালায় অংশ নিতে পারবেন না। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ ধরনের কাজে তাদের অনুকূলে বৈদেশিক মুদ্রা ছাড়ের ওপর নিষেধাজ্ঞা দিল বাংলাদেশ ব্যাংক। অবশ্য ব্যক্তিগত ভ্রমণ এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

রবিবার (২২ মে) এ সংক্রান্ত একটি নির্দেশনা বৈদেশিক মুদ্রা লেনদেনে অনুমোদিত সব ব্যাংকে পাঠানো হয়।

আমদানি ব্যয় বৃদ্ধিসহ বিভিন্ন কারণে দেশের বৈদেশিক মুদ্রার খরচ অনেক বেড়েছে। যে কারণে গত আগস্টে ৪৮ বিলিয়ন ডলারের ঘর অতিত্রক্রম করা বৈদেশিক মুদ্রার রিজার্ভ এখন ৪২ বিলিয়ন ডলারে নেমেছে। এ রকম অবস্থায় আমদানি নিরুৎসাহিত করতে বিলাসি পণ্যে ৭৫ শতাংশ পর্যন্ত এলসি মার্জিন নির্ধারণ করা হয়েছে।

এছাড়া বিদেশ ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা দিয়ে গত ১২ ও ১৬ মে দু’টি প্রজ্ঞাপন জারি করে অর্থমন্ত্রণালয়। সরকারি প্রজ্ঞাপনের আলোকে নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বাংলাদেশ ব্যাংক এবার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মীদের সভা, সেমিনার, প্রশিক্ষণের ওপর নিষেধাজ্ঞা দিল।

সার্কুলারে বলা হয়েছে, বৈদেশিক মুদ্রা বিনিময় নীতিমালার আলোকে বর্তমানে সরকারি, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মী, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মী, ব্যাংকিং প্রশিক্ষণ ইনস্টিটিউটের অনুষদ সদস্য, বাংলাদেশে নিবন্ধিত ও কর্মরত কোম্পানি, ফার্ম, ইন্সটিটিউট, এনজিওর কর্মকর্তাদের পক্ষে বিদেশে প্রশিক্ষণ, সেমিনার ও কর্মশালায় অংশ নিতে অংশগ্রহণ ফি বাবদ ব্যাংকগুলো বৈদেশিক মুদ্রা ছাড় করতে পারে।

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট