চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

‘দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি পোশাক রপ্তানি প্রবৃদ্ধির ওপর নির্ভর’

অনলাইন ডেস্ক

২৫ জানুয়ারি, ২০২২ | ৪:৪০ অপরাহ্ণ

তৈরি পোশাকশিল্পের আমদানি-রপ্তানি কার্যক্রম দ্রুততর করতে মতবিনিময় সভায় সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি একেএম আকতার হোসেন বলেন, পোশাক শিল্পের রফতানির প্রবৃদ্ধির ওপরই দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি নির্ভর করে।

সোমবার (২৪ জানুয়ারি) সন্ধ্যায় খুলশীর বিজিএমইএ চট্টগ্রাম কার্যালয়ের সম্মেলন কক্ষে বিজিএমইএ ও চিটাগাং কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভায় তিনি এ কথা বলেন।

একেএম আকতার হোসেন বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও কর্মসংস্থানে পোশাক শিল্প গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। পোশাক শিল্পের রফতানির প্রবৃদ্ধির ওপরই দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি নিহিত। রফতানি ধারা অব্যাহত রাখার লক্ষ্যে কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে আমদানি পণ্য চালান দ্রুত খালাস ও যথাসময়ে রফতানিতে সিঅ্যান্ডএফ এজেন্টরা সচেষ্ট রয়েছেন।

বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলামের সভাপতিত্বে সভায় বিজিএমইএ’র সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, বিজিএমইএ’র পরিচালক ও সাবেক প্রথম সহ-সভাপতি মোহাম্মদ আবদুস সালাম, পরিচালক মো. হাসান (জ্যাকী), এম আহসানুল হক, সাবেক প্রথম সহ-সভাপতি এরশাদ উল্লাহ, এসএম আবু তৈয়ব, নাসিরউদ্দিন চৌধুরী, নাসিরউদ্দিন আহমেদ চৌধুরী, মঈনউদ্দিন আহমেদ (মিন্টু), সাবেক সহ-সভাপতি মোহাম্মদ ফেরদৌস, এএম চৌধুরী সেলিম, সাবেক পরিচালক লিয়াকত আলী চৌধুরী, অঞ্জন শেখর দাশ, মোহাম্মদ মুসা, শেখ সাদী, সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মাহমুদ ইমাম বিলু, কাস্টমস বিষয়ক সম্পাদক ওবাইদুল হক আলমগীর, বন্দর বিষয়ক সম্পাদক লিয়াকত আলী হাওলাদার, যুগ্ম বন্দর সম্পাদক আমিনুল হক উপস্থিত ছিলেন।

সৈয়দ নজরুল ইসলাম বলেন, বাংলাদেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি তৈরি পোশাক শিল্পের আমদানি-রপ্তানি কার্যক্রম দ্রুততার সঙ্গে সম্পাদনে কার্যকরী ভূমিকা রাখার জন্য সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন নেতৃবৃন্দকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

করোনা সংক্রমণ পরিস্থিতির মধ্যেও পোশাক শিল্পের আমদানি-রপ্তানি কার্যক্রম পরিচালনায় কাস্টমস ও বন্দর কর্তৃপক্ষের সার্বিক সহযোগিতার জন্যও তিনি কৃতজ্ঞতা জানান।

তিনি বলেন, করোনা সংক্রমণ পরিস্থিতিতে স্বাস্থ্য-বিধি প্রতিপালনপূর্বক কারখানার উৎপাদন কার্যক্রম সচল রাখায় বর্তমানে বিদেশি ক্রেতা কর্তৃক ক্রয়াদেশ দিন দিন বাড়ছে। উক্ত রপ্তানি আদেশগুলো বাস্তবায়নে আমদানি পণ্য চালান দ্রুত খালাস ও যথাসময়ে জাহাজীকরণে সিঅ্যান্ডএফ এজেন্টদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি পোশাক শিল্পের আমদানি-রপ্তানি সংশ্লিষ্ট কাস্টমস ও বন্দরের কার্যক্রম সহজীকরণপূর্বক দ্রুততার সঙ্গে সম্পাদনের লক্ষ্যে কর্মকৌশল নির্ধারণে যৌথ ওয়ার্কিং কমিটি গঠন এবং রপ্তানির প্রবৃদ্ধি অব্যাহত রাখার স্বার্থে বিজিএমইএ ও সিঅ্যান্ডএফ এজেন্ট একযোগে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন।

সভায় পোশাক শিল্পের আমদানি-রপ্তানিতে কাস্টমস ও চট্টগ্রাম বন্দরে বিরাজমান সমস্যা চিহ্নিতকরণ ও কার্যক্রম সহজীকরণে কর্মকৌশল নির্ধারণের লক্ষ্যে বিজিএমইএ ও চিটাগাং কাস্টমস সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের প্রতিনিধি সমন্বয়ে যৌথ ওয়ার্কিং কমিটি গঠন করা হয়। কমিটির প্রতিবেদনের আলোকে পরবর্তীতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে প্রয়োজনীয় জরুরি উদ্যোগ নেওয়া হবে।

 

পূর্বকোণ/এএ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট