চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

এনবিআর বহির্ভূত কর ও রাজস্ব বাড়ানোর উদ্যোগ

অনলাইন ডেস্ক

২৩ জুন, ২০২১ | ৭:৫৩ অপরাহ্ণ

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বহির্ভূত কর এবং কর বহির্ভূত রাজস্ব সংগ্রহ বাড়াতে সংস্কারের উদ্যোগ নিয়েছে সরকার। সে লক্ষ্যে এ দুই খাতের বিভিন্ন কর হার ও সেবা মাশুল বাড়ানোরও পরিকল্পনা নেয়া হয়েছে।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয় এই অনলাইন তথ্যভান্ডার (ডাটাবেজ সফটওয়্যার) তৈরির জন্য সরকারের সব সংস্থাকে চিঠি দিয়েছে।

চিঠিতে কোন সংস্থা কী কী রাজস্ব কত হারে আদায় করে, কতগুলো ক্ষেত্রে আদায় করে, এসব কর হার পুনর্নির্ধারণ করা হবে তা উল্লেখ করে অর্থ বিভাগে তথ্য পাঠানোর অনুরোধ করা হয়েছে। যেসব করহার ও সেবা মাশুল পুনর্নির্ধারণ করা হবে সেগুলো কেন করা হচ্ছে, তার বিস্তারিত ব্যাখ্যাসহ পুনর্নির্ধারিত কর ও মাশুলের প্রস্তাব অনুমোদনের জন্য অর্থ বিভাগে পাঠাতে হবে। অর্থ বিভাগ অনুমোদন করলেই নতুন হার কার্যকর করা যাবে।

অর্থ মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, করোনার কারণে ব্যবসা বাণিজ্যে মন্দা যাচ্ছে। পরিস্থিতি কবে নাগাদ স্বাভাবিক হবে তা ধারণা করা যাচ্ছে না। পরিস্থিতি মোকাবিলায় সরকার কর হার বাড়ানোর পরিবর্তে বিভিন্ন ক্ষেত্রে কর ছাড় দিয়েছে। এ রকম অবস্থায় সরকারের রাজস্ব সংগ্রহ ঠিক রাখতে করবহির্ভূত রাজস্ব সংগ্রহ বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। পাশাপাশি এনবিআর বহির্ভূত কর থেকেও রাজস্ব সংগ্রহ বাড়ানোর পরিকল্পনা রয়েছে। ভূমি রাজস্বে পরিবর্তনের কথা ভাবছে সরকার। বাড়তে পারে টোল হার। যানবাহনের কয়েকটি ক্ষেত্রেও গ্রাহকদের খরচ বাড়তে পারে।

নতুন বাজেটে এনবিআর বহির্ভূত কর খাত থেকে ১৬ হাজার কোটি টাকা সংগ্রহ করার লক্ষ্য নিয়েছে সরকার। যা চলতি অর্থবছরের সংশোধিত বাজেটের তুলনায় এক হাজার কোটি টাকা বেশি। আর করবহির্ভূত রাজস্ব থেকে ৪৩ হাজার কোটি টাকা সংগ্রহের লক্ষ্যমাত্রা নেয়া হয়েছে। চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে এ খাতে ৩৫ হাজার ৫৩২ কোটি টাকা সংগ্রহের লক্ষ্যমাত্রা রয়েছে।

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট