চট্টগ্রাম মঙ্গলবার, ১১ মে, ২০২১

সর্বশেষ:

২০ এপ্রিল, ২০২১ | ১১:২৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বাজেটে উৎসে কর কর্তন অর্ধেক করার দাবি

গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএ’র প্রথম সহসভাপতি নজরুল ইসলাম গার্মেন্টস শিল্পের সংকট নিরসনে উৎসে কর কর্তনের হার দশমিক ৫০ শতাংশ থেকে কমিয়ে দশমিক ২৫ শতাংশ করার প্রস্তাব করেছেন। এছাড়া এই হার আগামী ৫ বছরের জন্য কার্যকর রাখারও প্রস্তাব করেন তিনি।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কাছে পাঠানো বাজেট প্রস্তাবে আসন্ন ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাবে বিজিএমইএ’র পক্ষ থেকে ১৩ দফা দাবি পেশ করা হয়েছে উল্লেখ করে প্রথম সহসভাপতি বলেন, করোনাভাইরাসের প্রভাবে আরএমজি খাতের সামগ্রিক ক্ষতি বিবেচনা করে এবং রপ্তানিকে আরও প্রতিযোগী করে তোলার জন্য স্থানীয় বাজার থেকে সংগ্রহ করা সকল পণ্য ও সেবাসমূহকে শতভাগ ভ্যাটমুক্ত রাখা ও রিটার্ন দাখিল করা থেকে অব্যাহতি দেওয়া যুক্তিযুক্ত।

ওইসব দাবি প্রসঙ্গে নজরুল ইসলাম বলেন, কোভিড-১৯ এর প্রভাবে সব খাতেই তারল্য সংকটসহ নানা ধরনের সমস্যা সৃষ্টি হচ্ছে। যার ফলে প্রতিকূল পরিস্থিতিতে পড়তে হচ্ছে রপ্তানিকারকদের। এই সমস্যার মধ্যেও তৈরি পোশাক শিল্পের রপ্তানিকারকদের ‘এক্সপোর্ট রেটেনশন কোটা (ইআরকিউ)’ থেকে বিভিন্ন আনুষাঙ্গিক ফি পরিশোধ করার জন্য বাণিজ্যিক ব্যাংক উৎসে আয়কর বাবদ ২০ শতাংশ কেটে রাখছে। কিন্তু রপ্তানি সংশ্লিষ্ট সকল ধরনের উন্নয়নমূলক কার্যক্রমের জন্য ইআরকিউ ফান্ড থেকে ব্যয় হওয়া অর্থের বিপরীতে আয়কর কর্তন যুক্তিযুক্ত নয়।

এছাড়া রপ্তানির বিপরীতে প্রদান করা নগদ সহায়তার উপরে যে ১০ শতাংশ হারে আয়কর কর্তন করা হয় তা বাতিল করা প্রয়োজন। তিনি আরো বলেন, তৈরি পোশাক শিল্পের কারখানা ছত্রাক মুক্ত রাখতে ‘থার্মোস্টাট ডিহিউমিডিফিয়ার’ যন্ত্রটি স্থাপন করা অত্যন্ত জরুরি। কিন্তু এই যন্ত্র আমদানি শুল্ক আদায় করা হয় ২১২% হারে। তাই পোশাক শিল্পের কথা বিবেচনা করে শুল্কমুক্ত সুবিধায় যন্ত্রটি আমদানির অনুমতি দেয়া সময়ের দাবি।

অন্যান্য আরো দাবিতে নজরুল ইসলাম বলেন, বন্ড লাইসেন্সের আওতায় ইউডি’র চাহিদা মোতাবেক যে কোন এইচএস কোড অন্তর্ভুক্ত করে আমদানির সুযোগ দিতে হবে। মূলধনী যন্ত্রপাতি আমদানিতে বিভাগীয় ভ্যাট অফিস থেকে প্রত্যয়নপত্র নেওয়ার বিধান বাতিল করতে হবে। একই সাথে যন্ত্রপাতি স্থাপনে সংশ্লিষ্ট পাবলিক বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল বা ইলেক্ট্রিক্যাল বিভাগের বিশেষজ্ঞের মতামত গ্রহণ সাপেক্ষে অঙ্গীকার ফেরত প্রদান করার বিধানটি রহিত করতে হবে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 505 People

সম্পর্কিত পোস্ট