চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বিএসসি’কে চারটি কন্টেইনার জাহাজ দিতে চায় ডেনমার্ক

অনলাইন ডেস্ক

২৬ জুন, ২০১৯ | ১০:০৬ অপরাহ্ণ

ডেনমার্ক থেকে চারটি কন্টেইনার জাহাজ পেতে যাচ্ছে বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি)। এ বিষয়ে ডেনমার্ক তাদের আগ্রহ প্রকাশ করেছে।
বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত মিজ উইনি এস্ট্রাপ পিটারসেন মঙ্গলবার ( ২৫ জুন) নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সাথে তাঁর সচিবালয়স্থ অফিসে দেখা করতে গিয়ে এ আগ্রহের কথা জানান।
আগামী ডিসেম্বর মাসের মধ্যে এ বিষয়ে সমঝোতা স্মারকপত্র (এমওইউ) স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে। এমওইউ স্বাক্ষরের ৩ বছরে মধ্যে জাহাজগুলো পাওয়া যাবে। চারটি জাহাজ নির্মাণে ১০০ মিলিয়ন ইউরো ব্যয় হবে। ২৫ বছর মেয়াদে এক দশমিক ৮ শতাংশ সফট লোনে জাহাজগুলো পাওয়া যাবে। প্রতিটি জাহাজ ১৫০০টি কন্টেইনার (২০ ফুটের কন্টেইনার) বহন করতে পারবে। জাহাজগুলো চট্টগ্রাম-কলম্বো এবং চট্টগ্রাম-সিঙ্গাপুর ফিডার রুটে চলাচল করবে।
বিএসসিকে একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করার লক্ষ্যে গত ২০১১ সাল থেকে ২০১৯ সালের মার্চ মাস পর্যন্ত ১,৫৩৭ কোটি টাকা ব্যয়ে চীন থেকে ছয়টি জাহাজ সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে চীন আর্থিক সহায়তা দিয়েছে এক হাজার কোটি টাকা, বাকি টাকা বাংলাদেশ সরকারের। এছাড়া চীন থেকে বিএসসি’র বহরে আরো ছয়টি জাহাজ সংগ্রহ করা হবে। এজন্য প্রাথমিকভাবে এর ব্যয় ধরা হয়েছে ২ দশমিক ৫০ কোটি মার্কিন ডলার। একনেকে এর অনুমোদন পাওয়া গেছে।
সংগৃহীত জাহাজগুলো হলো; এম.ভি বাংলার জয়যাত্রা, এম.ভি বাংলার সমৃদ্ধি, এম.ভি বাংলার অর্জন, এম.টি বাংলার অগ্রযাত্রা, এম.টি বাংলার অগ্রদূত এবং এম.টি বাংলার অগ্রগতি।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট