চট্টগ্রাম বুধবার, ১৪ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

৮ এপ্রিল, ২০২১ | ১২:২৬ অপরাহ্ণ

ড. হোসেন জিল্লুর রহমান

বন্দর তহবিল থেকে ১% অর্থপ্রাপ্তি ন্যায্য ও ভাল সংবাদ

চট্টগ্রাম বন্দরের তহবিলের ১ শতাংশ অর্থ চট্টগ্রামের উন্নয়নে সিটি কর্পোরেশনকে প্রদানের সিদ্ধান্ত নিঃসন্দেহে চট্টগ্রামের জন্য একটি ভাল ও ন্যায্য সংবাদ। এজন্য চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন ধন্যবাদ পাওয়ার দাবিদার। কারণ অনেক দাবি হয়তো যথার্থ হতে পারে কিন্তু সিদ্ধান্ত গ্রহণকারী মহলে যোগ্যতার সাথে লবিং করতে না পারলে অনেক সময় যথার্থ দাবিগুলো উপেক্ষিত থেকে যায়। এই বাস্তবতায় যোগ্যতার সাথে লবিং একটি গুরুত্বপূর্ণ দিক। সেটি হয়তো খোরশেদ আলম সুজন সুন্দরভাবে করতে পেরেছেন বলেই এই দাবি আদায় করা সম্ভব হয়েছে।

বন্দর কর্তৃপক্ষকে বলবো, আলোচ্য সিদ্ধান্তটি বন্দর কর্তৃপক্ষ যেন নতুন চাপ হিসেবে বিবেচনা না করে। উন্নত বিশ্বের দেশগুলোর দিকে তাকালে আমরা দেখি, একটি বিশ্বমানের বন্দর কখনো একটি বিশ্বমানের শহর ছাড়া সম্ভব নয়। বিশ্বমানের বন্দর করতে হলে যে শহরে এটির অবস্থান তাকেও বিশ্বমানের হতে হবে। কারণ বিশ্বমানের বন্দরে যেসব মানুষ অবস্থান করবে তারা বিশ্বমানের নাগরিক সেবাগুলোও চাইবে। তাই বন্দর কর্তৃপক্ষেরই উচিত হবে তার নিজের প্রয়োজনে নিজস্ব শহরকে বিশ্বমানের শহরে রূপান্তর করতে সহায়তা করা। এই বিষয়টা উপলব্ধি করতে হবে, চাপ হিসেবে নিলে হবে না।

অর্থস্বল্পতা সিটি কর্পোরেশনের জন্য একটা দীর্ঘদিনের সমস্যা। একই সাথে খরচের দক্ষতাও একটি গুরুত্বপূর্ণ দিক। এখন সিটি কর্পোরেশনের নতুন অর্থ যোগানের ব্যবস্থা হলো। একই সাথে সেই অর্থ ব্যয়ের ব্যাপারে পরিকল্পনা এখনই করতে  হবে। নতুন খাতে আয় বাড়ার মানে এই নয় যে, যেনতেনভাবে সে অর্থ ব্যয় করতে হবে। খুব পরিকল্পিতভাবে, জবাবদিহিতা প্রতিষ্ঠার মাধ্যমে ও স্বচ্ছতার সাথে বন্দর থেকে প্রাপ্ত অর্থ ব্যয়ের পরিকল্পনা করতে হবে। কারণ আমাদের অতীত অভিজ্ঞতা ভাল না। এমনও ঘটনা ঘটেছে ঠিকাদার প্রতিষ্ঠান টেন্ডারের অর্থ নিয়ে চলে গেছে। কাজ পড়ে রয়েছে। তাই খরচের দক্ষতার বিষয়টাকে গুরুত্বসহকারে বিবেচনা করতে হবে।

যদি খরচের দক্ষতা সিটি কর্পোরেশন দেখাতে পারে এবং বন্দরের দেয়া অর্থের মাধ্যমে দৃশ্যমান উন্নয়ন বা কাজ দেখাতে পারে তাহলে অদূর ভবিষ্যতে হয়তো বন্দর নিজের উপলব্ধির পর ১ শতাংশের পরিবর্তে সেই টাকা আরও বাড়াবে। অন্যথায় দীর্ঘদিনের ন্যায্য দাবির প্রেক্ষিতে যে অর্জন সেটি ধুলিসাৎ হতে পারে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 550 People

সম্পর্কিত পোস্ট