চট্টগ্রাম রবিবার, ১১ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

৬ এপ্রিল, ২০২১ | ১:১১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

‘লকডাউনের’ প্রথম দিনেই ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার

‘লকডাউনের’ প্রথম দিন ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার। অথচ তার আগের দিন সাড়ে ১২ মাসের সর্বোচ্চ দরপতন ঘটেছিল পুঁজিবাজারে। গতকাল (সোমবার) লকডাউনের সীমিত সময় ২ ঘণ্টার লেনদেনে ডিএসইএক্স ৮৮ দশমিক ৪৯ পয়েন্ট বা ১ দশমিক ৭৪ শতাংশ বেড়ে ৫ হাজার ১৭৭ দশমিক ৪৮ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসই’তে গতকাল ২৩৬ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। লেনদেন হওয়া ৩২১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩১টির, কমেছে ১৪টির। অপরিবর্তিত ছিল ৭৬টির দর। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএএসপিআই ২৫০ দশমিক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪ হাজার ৯৬৪ দশমিক ৬০ পয়েন্টে। সিএসই’তে গতকাল ১৬ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন ছিল ৭৫ কোটি ৩৮ লাখ টাকা। লেনদেন হওয়া ১৮৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত ছিল ৩৬টির। উল্লেখ্য, লকডাউনের খবরে গত রবিবার শেয়ারবাজারে বড় ধরনের পতন হলেও লকডাউনের প্রথম দিন শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে। গতকাল ডিএসই এবং সিএসই এর সবকটি মূল্যসূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হওয়া ১০ কোম্পানি হলো- বেক্সিমকো, রবি, বেক্সিমকো ফার্মা, লাফার্জ, এশিয়া পসিফিক জেনারেল ইন্সুরেন্স, বিএটিবিসি, স্কয়ার ফার্মা, জিপি, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স লিমিটেড এবং প্রভাতি ইন্স্যুরেন্স। দাম বাড়ার তালিকার শীর্ষ ১০ কোম্পানি হলো- এপোলো ইস্পাত, কেয়া কসমেটিকস, এসিআই ফর্মুলেশনস লিমিটেড, সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচুয়াল ফান্ড, আমান ফিড লিমিটেড, ইউনিয়ন ক্যাপিটাল লিমিটেড, আইডিএলসি এবং বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স লিমিটেড।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 128 People

সম্পর্কিত পোস্ট