চট্টগ্রাম বুধবার, ১৪ এপ্রিল, ২০২১

সর্বশেষ:

৯ মার্চ, ২০২১ | ৩:০৩ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

রবির সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই

রেকর্ড দামে বেতার তরঙ্গ কিনল গ্রামীণফোন

বেতার তরঙ্গ নিলামে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে দেশের দুই শীর্ষ মোবাইল ফোন অপারেটর  কোম্পানি গ্রামীণফোন ও রবির মধ্যে। দিন শেষে জোরদার লড়াইয়ে জিতেছে গ্রামীণফোন। অবশ্য এজন্য তাদের রেকর্ড দাম দিতে হয়েছে। ২১০০ মেগাহার্টজ ব্যান্ডে শেষ নয় নম্বর ব্লকে ৫ মেগাহার্টজ বেতার তরঙ্গ প্রতি মেগাহার্টজ ৪৬ দশমিক ৭৫ মিলিয়ন মার্কিন ডলারে কিনে নিয়ে গ্রামীণফোনই সোমবারের নিলামে সর্বোচ্চ ১০ দশমিক ৪ মেগাহার্টজ বেতার তরঙ্গ বরাদ্দ পেয়েছে।

এর আগে ১৮০০ মেগাহার্টজ ব্যান্ডে ৭ দশমিক ৪ মেগাহার্টজ এবং ২১০০ মেগাহার্টজ ব্যান্ডে তিন ব্লকে ১৫ মেগাহার্টজ ব্যান্ডের নিলাম হয়। গ্রামীণফোন, রবি এবং বাংলালিংক ৫ মেগার্হাটজ করে বেতার তরঙ্গ বরাদ্দ নেয়। সোমবার নিলামে বরাদ্দকৃত বেতার তরঙ্গের মোট মূল্য প্রায় ৭ হাজার ৬৩৩ কোটি টাকা।

তবে বিটিআরসি সূত্র জানায়, বরাদ্দ এই বেতার তরঙ্গের মূল্য ১৫ বছর মেয়াদে নির্ধারিত। কিন্তু তিনটি অপারেটরই সাড়ে পাঁচ বছর মেয়াদে বরাদ্দ নিতে চায়। ফলে মোট মূল্য থেকে বেশ কিছু অংক কমে যাবে। তবে শেষ ৫ মেগাহার্টজের ব্লকে যেভাবে মূল্য বাড়ছে, তার ফলে বিটিআরসি প্রত্যাশার বেশি মূল্য পাবে। একই সঙ্গে ভবিষ্যতে ফাইভজি’র জন্য বেতার তরঙ্গের ভিত্তি মূল্যও বড় অংকে বেড়ে যাবে।

এই বেতার তরঙ্গ নিলাম ছিল মোবাইল অপারেটরদের জন্য বহুল প্রত্যাশিত। কারণ একদিকে গ্রাহক সংখ্যা বাড়ছে, অন্যদিকে, কেভিড-১৯ মহামারির সময়ে ইন্টারনেট ব্যান্ডউইথ ব্যবহারের পরিমাণ বেড়েছে দ্বিগুনের বেশি। ফলে বেতার তরঙ্গ সক্ষমতা বাড়াতে না পেয়ে মোবাইল ইন্টারনেটসহ গ্রাহক সেবার সার্বিক মান বাড়াতে পারছিল না অপারেটররা। ফলে দোষের দায় নিতে হচ্ছিল তাদের। তবে এবার দীর্ঘ দিন পর যে পরিমাণ বেতার তরঙ্গ নিলামে তোলা হয়েছে এবং চাহিদার তুলনায় অপারেটররা যে পরিমাণ বরাদ্দ নিতে পেরেছেন, তা দিয়ে গ্রাহক সেবার মান খুব বেশি বাড়বে, এমন প্রত্যাশা করা কঠিন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 1597 People

সম্পর্কিত পোস্ট