চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চিটাগাং ডেইরি ফার্ম এসো’র মানববন্ধন

আমদানি করা গুঁড়া দুধের শুল্ক ৫১.৫ শতাংশ করার দাবি

নিজস্ব প্রতিবেদক

১৯ জুন, ২০১৯ | ২:২১ পূর্বাহ্ণ

আমদানি করা গুঁড়া দুধের শুল্ক নূন্যতম ৫১.৫ শতাংশ করার দাবিতে মানববন্ধন করেছে চিটাগাং ডেইরি ফার্ম এসোসিয়েশন। গতকাল মঙ্গলবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তারা আমদানি করা গুঁড়া দুধের শুল্ক ৫১.৫ শতাংশ করার দাবি করে বলেন, ১২ বছর আগে যেখানে ২৫ শতাংশ দুধের সরবরাহ ডেইরি থেকে পেত, এখন সেটা ৭০ শতাংশের উপরে। তরুণ শিক্ষিত যুবকেরা ডেইরিতে এগিয়ে আসার কারণে এটা সম্ভব হয়েছে। মানববন্ধনে চিটাগাং ডেইরি ফার্ম এসোসিয়েশনের সাধারণ সম্পাদক নাঈম উদ্দিন বলেন, আজ থেকে মাত্র নয় বছর আগে আমাদের দেশে গুঁড়া দুধের আমদানি শুল্ক ছিল ৫১.৫ শতাংশ। কিন্তু বর্তমান সময়ে এসে তা মাত্র ২৫ শতাংশে এসে দাঁড়িয়েছে। কিন্তু দুঃখের বিষয় হচ্ছে, মিল্কভিটা, আড়ং প্রাণসহ অনেক কোম্পানি বলে থাকে তারা গাভী থেকে দুধ সংগ্রহ করে বিক্রি করে। কিন্তু বাস্তবে তারা আমদানি করা গুঁড়া দুধকে তরল দুধ বানিয়ে বিক্রি করে মানুষের সাথে প্রতারণা করছে। তিনি আরো বলেন, দেশে খাদ্য উৎপাদনে বাংলাদেশ এখন প্রায় সয়ংসম্পূর্ণ। আমরা বর্তমানে চাউল রপ্তানি করার চিন্তা করি। বর্তমানে আমাদের দেশের প্রায় ৩৬ ভাগ শিশু অপুষ্টিতে ভোগে। এছাড়া, আমাদের দেশের প্রচুর নারী অপুষ্টিতে ভোগে। এর কারণ হচ্ছে আমাদের দেশের দুধের ব্যবহার এবং প্রাপ্যতা কম। এদেশের মানুষকে পুষ্টিতে উন্নত করার জন্য ডেইরি খামারীরা একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে চাই। কিন্তু একটা

ডেইরি ফার্ম করতে আমাদের যে পরিমাণ ব্যয় হয়, দুধ বিক্রি করে যদি সে ব্যয় তুলতে না পারি তাহলে এই ডেইরি খামারি বেশিদিন টিকে থাকতে পারবে না।
নাঈম উদ্দিন আরো বলেন, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়াসহ পৃথিবীর উন্নত দেশ থেকে গুঁড়া দুধ বাংলাদেশে আসে। কিন্তু এসব দেশ তাদের ডেইরি সেক্টরে ৭০ ভাগ পর্যন্ত ভর্তূকি দিয়ে থাকে। এমনিতেই আমাদের দেশে দুধের উৎপাদন খরচ বেশি। আমাদের দেশে ধানের চেয়ে ধানের গুঁড়ার দাম বেশি। একইভাবে গমের চেয়ে গমের ভুষির দাম বেশি। আমাদের দেশের দুধ উৎপাদন করতে যে খরচ, গুঁড়া দুধের দাম যদি এর চেয়ে বেশি না হয়, তাহলে ডেইরি ফার্ম টিকে থাকতে পারবে না। বাংলাদেশের ১ কোটি মানুষ ডেইরি খামারের সাথে যুক্ত রয়েছে। তাই ডেইরি খামার পুষ্টির পাশাপাশি দেশের কর্মসংস্থানেরও ব্যবস্থা করছে।
চিটাগাং ডেইরি ফার্ম এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক মো. হানিফ বলেন, আমরা বাঁচলে খামার বাঁচবে এবং দেশও বাঁচবে। আজ থেকে ১৫ বছর আগে ডেইরিতে মাত্র ১৫ ভাগ দুধ উৎপাদন হতো। বর্তমানে সরকারের চাহিদার প্রায় ৭০ ভাগ দুধ উৎপাদন হচ্ছে। কিন্তু এই ডেইরি যদি দুধের ন্যায্য মূল্য না পায়, তাহলে ডেইরি খামার আস্তে আস্তে বন্ধের দিকে চলে যাবে। এর ফলে জাতি একটা বড় সংকটে পড়বে। বর্তমানে গুঁড়া দুধের শুল্ক কমানোর জন্য আমাদের টিকে থাকা অসম্ভব হয়ে পড়েছে। দেশি-বিদেশি ষড়যন্ত্রের কারণে আজ ডেইরি ফার্ম বন্ধের মুখে। যেখানে বিভিন্ন কোম্পানির ১ লিটার দুধের উৎপাদন খরচ পড়ে মাত্র ২৮-৩০ টাকা, সেখানে আমাদের খামারিদের খরচ পড়ে ৪৫ টাকা।
চিটাগাং ডেইরি ফার্মের সিনিয়র সহ-সভাপতি মাওলানা ওমর ফারুকের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি এয়ার মোহাম্মদ, যুগ্ম সম্পাদক শাহেদ আয়াতুল্লাহ খান, সাংগঠনিক সম্পাদক মো. হানিফ, আন্তর্জাতিক সম্পাদক আরেফিন দোভাষ, সমাজসেবা সম্পাদক আবসার চৌধুরী, সদস্য আব্দুল মাবুদ, হারুন চৌধুরী প্রমুখ।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট