চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

১৮ জানুয়ারি, ২০২১ | ৮:৪৩ অপরাহ্ণ

বিজ্ঞপ্তি

ভিশন ’৪১ রূপকল্প অর্জনে সিএমএসএমই’স ট্রেনিং অপরিহার্য: তাজুল ইসলাম

 ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন, ক্রিয়েটিভিটি এন্ড এন্ট্রাপ্রেনিউরশিপ (আইসিই) সেন্টার ও ইউএনডিপি বাংলাদেশ’র যৌথ উদ্যোগে ‘বাংলাদেশে সিএমএসএমই’সঃ জার্নি, চ্যালেঞ্জেস এন্ড ফিউচার ডিরেকশন’ শীর্ষক চট্টগ্রাম বিভাগীয় ওয়েবিনার সম্পন্ন হয়েছে। ‘রিভাইভ’ প্রকল্পের অংশ হিসেবে ১৩ জানুয়ারি ভার্চুয়াল মাধ্যম জুমে এর আয়োজন করা হয়।

সেন্টারের ভাইস-চেয়ারম্যান ড. খন্দকার বজলুল হকের সভাপতিত্বে এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম এমপি। আইসিই সেন্টারের নির্বাহী পরিচালক মো. রাশেদুর রহমানের সঞ্চালনায় বিশিষ্ট বক্তা ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ড. লিলা রশিদ।

তাজুল ইসলাম তার বক্তব্যে বলেন, ভিশন ২০৪১ এর রূপকল্প অর্জনে ও বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে সিএমএসএমই’স ট্রেইনিং এবং মেন্টরশিপের ভূমিকা অপরিহার্য।

তিনি বলেন, চট্টগ্রাম অঞ্চলে ভবিষ্যতে উন্নতি লাভের সম্ভাবনাপূর্ণ খাত হচ্ছে মেরিন ড্রাইভ। প্রণোদনা প্যাকেজ যেসব ব্যবসায়ী নিচ্ছেন তারা যদি ব্যবসায়ে এর সদ্ব্যবহার না করতে পারে তাহলে এটার আসল উদ্দেশ্য সফল হবে না।

দেশের অর্থনীতিতে সিএমএসএমই খাতের প্রভাব উল্লেখ করে ড. লিলা রশিদ বলেন, জিডিপির প্রবৃদ্ধি ও কর্মসংস্থানের সুযোগ তৈরির ক্ষেত্রে এসএমই খাতের ভূমিকা অপরিসীম। এই খাতের উন্নয়নে সরকার নানামুখী উদ্যোগ গ্রহণ করছে।

তিনি প্রণোদনা প্যাকেজ এবং ক্রেডিট গ্যারান্টি স্কিম বিষয়ে বিশদ আলোচনা করে সিএমএসএমই’সদের জন্য প্রণোদনা প্যাকেজ বণ্টনবিষয়ক জটিলতা হিসেবে কতিপয় ক্ষেত্রে দীর্ঘায়িত এবং জটিল প্রক্রিয়া ও বণ্টন প্রক্রিয়া সম্পর্কিত পর্যাপ্ত তথ্যের অভাবকে তুলে ধরেন।

প্রোগ্রামের সঞ্চালক রাশেদুর রহমান তার বক্তব্যে ‘রিভাইভ’ প্রকল্পের মাধ্যমে চট্টগ্রাম অঞ্চলের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের বর্তমান করোনা মহামারির সময়ে কি কি সমস্যা হচ্ছে তার একটি চিত্র তুলে ধরেন। বাংলাদেশের পর্যটনের জন্য সম্ভাবনাময় এই অঞ্চলে সমস্যাগুলো সমাধানের নিমিত্তে সঠিক পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের জন্য সরকার, ইন্ডাস্ট্রি, একাডেমিয়া, ব্যবসায়ীসহ সকল অংশীদারগণ যেনো একই ছাতার নিচে এসে কাজ করতে পারে সেজন্য আইসিই সেন্টার ভবিষ্যতেও একটি সেতু হিসেবে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

এই আয়োজনে অন্যান্য আলোচকবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন রাঙামাটি চেম্বার অব কমার্সের সভাপতি মনোয়ারা বেগম ও বিসিকের জেনারেল ম্যানেজার শফিকুল আলম।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 271 People

সম্পর্কিত পোস্ট