চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মহামারির প্রভাব মোকাবেলায় ২৭শ’ কোটি টাকার দুই প্রণোদনা

নিজস্ব প্রতিবেদক

১৭ জানুয়ারি, ২০২১ | ৭:৫৯ অপরাহ্ণ

দেশের কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে গতিসঞ্চার, গ্রামীণ প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে প্রধানমন্ত্রী নতুন দু’টি প্রণোদনা কর্মসূচি অনুমোদন করেছেন। নতুন অনুমোদিত এই দু’টিসহ মোট প্রণোদনা প্যাকেজের সংখ্যা ২৩টি।

করোনা মহামারির প্রভাব মোকাবিলায় কর্মসূচি দু’টিতে মোট ২ হাজার ৭০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। ২৩টি প্যাকেজের মোট আর্থিক পরিমাণ ১ লাখ ২৪ হাজার ৫৩ কোটি টাকা।

আজ রবিবার (১৭ জানুয়ারি) অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। অতিদরিদ্র, বয়স্ক ও বিধবাদের জন্য সামাজিক নিরাপত্তাও থাকছে নতুন প্রণোদনা কর্মসূচিতে ।

সম্প্রতি অর্থবিভাগ করোনা মোকাবিলায় অর্থনৈতিক পুনরুদ্ধার ও প্রণোদনা প্যাকেজের যাবতীয় দিক নিয়ে তিনটি মতবিনিময় সভা আয়োজন করে। সভাগুলোতে ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, ব্যবসায়ী নেতা, ব্যাংক, উন্নয়ন সহযোগী দেশ ও সংস্থা, গবেষণা প্রতিষ্ঠান, বিভিন্ন খাতের অংশীজন, গণমাধ্যমকর্মীসহ সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সভাগুলোতে করোনা মোকাবিলায় গ্রামীণ অর্থনীতিকে বেগবান করার লক্ষ্যে ব্যাংক ব্যবস্থার পাশাপাশি কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের সাথে সংশ্লিষ্ট সরকারি ও আধা-সরকারি সংস্থা/ প্রতিষ্ঠানের মাধ্যমে ঋণ কার্যক্রমের পরিধি বাড়ানো, নারী-উদ্যোক্তা উন্নয়নে আরও পদক্ষেপ নেয়া এবং দারিদ্র্য হ্রাসের লক্ষ্যমাত্রা অর্জন অব্যাহত রাখতে পল্লী এলাকার প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন এবং অতিদরিদ্র অসহায় পরিবারের সামাজিক নিরাপত্তা কর্মসূচি সম্প্রসারণের জন্য সুপারিশ করা হয়।

নতুন অনুমোদিত প্রণোদনার প্রথম প্যাকেজটির আকার ১ হাজার ৫০০ কোটি টাকা। ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্প খাত ও নারী উদ্যোক্তাদের জন্য গৃহীত কার্যক্রম সম্প্রসারণের লক্ষ্যে ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ফাউন্ডেশন ৩০০ কোটি টাকার আওতায় থাকবে। এছাড়া বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থাকে (বিসিক) ১০০ কোটি ও জয়িতা ফাউন্ডেশনকে ৫০ কোটি টাকা দেয়া হবে।

প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করতে এনজিও ফাউন্ডেশনকে ৫০ কোটি, সোসাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশনকে ৩০০ কোটি, পল্লী দারিদ্র্য বিমোচন ফাউন্ডেশনকে ৩০০ কোটি, ক্ষুদ্র কৃষক উন্নয়ন ফাউন্ডেশনকে ১০০ কোটি ও বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডকে ৩০০ কোটি টাকা দেয়া হবে।

অনুমোদিত দ্বিতীয় প্যাকেজের আওতায় আগামী ২০২১-২২ অর্থবছরে এক হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে দেশের ১৫০টি উপজেলায় দরিদ্র্য সব বয়স্কদের এবং বিধবা ও স্বামী পরিত্যক্ত সব নারীকে ভাতার আওতায় আনা হবে।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট