চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বিনা শুল্কে স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী আমদানি ৩০ জুন পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক

১০ জানুয়ারি, ২০২১ | ১০:৩৯ অপরাহ্ণ

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী তৈরিতে ব্যবহৃত কাঁচামাল আমদানিতে শুল্কমুক্ত সুবিধার মেয়াদ আরও ছয় মাস বাড়িয়েছে। এসব সামগ্রীর মধ্যে রয়েছে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে স্যানিটাইজার তৈরির প্রধান কাঁচামাল, এন-৯৫ ও কেএন-৯৫ মাস্ক, ফেস শিল্ড, করোনা পরীক্ষার কিটসহ ব্যক্তিগত সুরক্ষাসামগ্রী।

আগামী ৩০ জুন পর্যন্ত এসব পণ্য আমদানিতে আমদানি শুল্ক, নিয়ন্ত্রণমূলক শুল্ক, সম্পূরক শুল্ক, মূল্য সংযোজন কর বা মূসক, আগাম কর ও অগ্রিম আয়কর থেকে অব্যাহতি সুবিধা বহাল থাকবে। এর আগে গত ৩১ ডিসেম্বর পর্যন্ত দেশে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে এসব পণ্য আমদানিতে সব ধরনের শুল্ক-কর তুলে নেয়া হয়। গত অক্টোবরে কর অব্যাহতি সুবিধা দিয়ে এ–সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে এনবিআর।

গত বৃহস্পতিবার (৭ জানুয়ারি) এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম স্বাক্ষরিত নতুন প্রজ্ঞাপনে এ সুবিধার মেয়াদ ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। কর অব্যহতিপ্রাপ্ত অন্যান্য পণ্য ও উপকরণের মধ্যে রয়েছে মাস্ক ও পিপিই উৎপাদনে ব্যবহৃত বিভিন্ন ধরনের নন-ওভেন ফিলামেন্ট, মাস্কের ইয়ার ব্যান্ড, নোজ প্রটেক্টর, প্লাস্টিক ফেস শিল্ড, সুরক্ষা গগলস ইত্যাদি।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট