চট্টগ্রাম মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১

২ জানুয়ারি, ২০২১ | ১১:০৪ পূর্বাহ্ণ

সারোয়ার আহমদ

কনটেনারে প্রবৃদ্ধি কমেছে ­৮ দশমিক ০৪ শতাংশ

বন্দরকে থ্রি মিলিয়ন ক্লাব থেকে নামালো করোনা

কার্গোতে প্রবৃদ্ধি বেড়েছে ­৪ দশমিং ২৯ শতাংশ

২০১৯ সালে রেকর্ড সংখ্যক কনটেইনার হ্যান্ডলিং করে থ্রি মিলিয়ন ক্লাবে অন্তর্ভুক্ত হয়েছিল চট্টগ্রাম বন্দর। তবে করোনার কারণে ২০২০ সালের কনটেইনার হ্যান্ডলিং কমে যাওয়ায় সেই থ্রি মিলিয়ন ক্লাবের রেকর্ড থেকে পিছিয়ে গেছে চট্টগ্রাম বন্দর।

গত ৩১ ডিসেম্বর পর্যন্ত ২০২০ সালে চট্টগ্রাম বন্দর মোট কনটেইনার হ্যান্ডলিং করে ২৮ লক্ষ ৩৯ হাজার ৯৭৭ টিইইউস। এর আগে ২০১৯ সালে কনটেইনার হ্যান্ডলিং এর রেকর্ড ছিল ৩০ লাখ ৮৮ হাজার ১৮৭ টিইইউস। অর্থাৎ ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে চট্টগ্রাম বন্দর ২ লক্ষ ৪৮ হাজার ২১০ টিইইউস কম কনটেইনার হ্যান্ডলিং করে। যার ফলে চট্টগ্রাম বন্দরের ঋণাত্মক প্রবৃদ্ধি হয় ৮ দশমিক ০৪ শতাংশ। এই ঋণাত্মক প্রবৃদ্ধির জন্য করোনার মহামারীকেই দায়ী করছেন বন্দর সংশ্লিষ্টরা।

তবে কনটেইনারে হ্যান্ডলিং কমলেও বেড়েছে কার্গো হ্যান্ডলিং। ২০২০ সালে চট্টগ্রাম বন্দর কার্গো হ্যান্ডলিং করে ১০ কোটি ৩২ লক্ষ ৯ হাজার ৭২৪ টন পণ্য। এর আগে ২০১৯ সালে এর পরিমাণ ছিল ১০ কোটি ৩০ লক্ষ ৭৭ হাজার ৭৩৬ টন। অর্থাৎ ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে চট্টগ্রাম বন্দরে কার্গো হ্যান্ডলিং বেড়েছে ১ লক্ষ ৩১ হাজার ৯৮৮ টন। অর্থাৎ ধনাত্মক প্রবৃদ্ধি হয়েছে ৪ দশমিক ২৯ শতাংশ।

বন্দর কর্তৃপক্ষ জানায়, করোনার কারণে সারা বিশ্বের বন্দরগুলো কার্যক্রম কমিয়ে দিয়েছিল। আমদানি-রপ্তানি উল্লেখযোগ্য হারে কমে গিয়েছিল। বাংলাদেশও এর বাইরে ছিল না। করোনার কারণে বাংলাদেশের ব্যবসায়ীরাও অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে। যার কারণে তাদের আমদানি-রপ্তানি কমে গিয়েছিল। তার পরেও প্রায় সাড়ে ২৮ লক্ষ কনটেনার হ্যান্ডলিং করে চট্টগ্রাম বন্দর। যা ওই ক্রান্তিকাল বিবেচনায় একেবারে কম নয়। বরঞ্চ পরিস্থিতি স্বাভাবিক থাকলে ২০১৯ সালের তুলনায় আরো বেশি পরিমাণে কনটেইনার হ্যান্ডলিং করতো চট্টগ্রাম বন্দর।

এছাড়া ২০১৯ সালে চট্টগ্রাম বন্দরে ভ্যাসেল ভিড়েছে ৩ হাজার ৮০৭টি এবং ২০২০ সালে সেটি কমে হয়েছে ৩ হাজার ৭২৮টি। অর্থাৎ ৭৯টি কম জাহাজ ভিড়েছে ২০২০ সালে।

জানা যায়, ২০১৮ সালে চট্টগ্রাম বন্দরে কনটেইনার উঠানামা হয়ছিল ২৯ লাখ ৩ হাজার ৯৯৬ টিইইউস। এর আগে ২০১৭ সালে চট্টগ্রাম বন্দরে কনটেইনার উঠানামা হয়ছিল ২৬ লাখ ৬৭ হাজার ২২৩ টিইইউস।

 

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 251 People

সম্পর্কিত পোস্ট