চট্টগ্রাম সোমবার, ১৮ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

৩০ ডিসেম্বর, ২০২০ | ৪:৪১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বছর শেষে পুঁজিবাজারে সূচক সর্বোচ্চ

দেশের দুই পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে বুধবার (৩০ ডিসেম্বর) বছরের শেষ কার্যদিবসের লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন বেড়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। ডিএসই ও সিএসই সূত্র এ তথ্য জানিয়েছে।

বাজার বিশ্লেষণ করে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে পাঁচ হাজার ৪০২ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৭ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৪২ ও ১৯৬৩ পয়েন্টে অবস্থান করছে।

বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ৫৪৩ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। যা আগের কার্যদিবসের চেয়ে ১৬০ কোটি টাকা বেশি। এছাড়া এদিন ডিএসইতে ৩৬২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১২০টি কোম্পানি কমেছে ১৬৫টি এবং ৭৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর অপরিবর্তিত রয়েছে।

বছরের শেষ কার্যদিবসে লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হল- বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা, আইএফআইসি ব্যাংক, স্কয়ার ফার্মা, লার্ফাজহোলসিম, বিডি ফাইন্যান্স, শাইনপুকুর সিরামিক, বিএসসিসিএল ও বিএটিবিসি।

অপর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১৭ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৫৯২ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৮৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৯৮টির শেয়ার দর বেড়েছে, কমেছে ১৪৩টি এবং ৪৭টির কোম্পানির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে। এছাড়া বুধবার সিএসইতে ৭১ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২৯ কোটি টাকা বেশি।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 154 People

সম্পর্কিত পোস্ট