চট্টগ্রাম শুক্রবার, ১৫ জানুয়ারি, ২০২১

কমলাপুর ডিপোতে পণ্য পরিবহনে রেল ও ব্যবসায়ীদের মতবিনিময়

১৫ ডিসেম্বর, ২০২০ | ৯:৫০ অপরাহ্ণ

বিজ্ঞপ্তি

কমলাপুর ডিপোতে পণ্য পরিবহনে রেল ও ব্যবসায়ীদের মতবিনিময়

রাজধানীর কমলাপুর কন্টেইনার ডিপোতে পণ্য পরিবহনের সাথে সংযুক্ত ব্যবহারকারীদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ রেলওয়ের মহাব্যবস্থাপক (পূর্ব) মো. জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে বাংলাদেশ রেলওয়ে সিআরবি কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় পণ্য পরিবহনে রেলওয়েকে আরো ব্যবহার করে ব্যবসায়ী ও রেল কিভাবে লাভবান হওয়া যায় তা নিয়ে আলোচনা করা হয়।

এ সময় সভায় বাংলাদেশ ফ্রেইট ফরোয়ার্ডার্স এসোসিয়েশন (বাফা) পরিচালক (বন্দর ও কাস্টমস) খায়রুল আলম সুজন বলেন, চট্টগ্রামে সিজিপিওয়াই-কে একটি ইয়ার্ডে পরিণত করে বাফা ও রেলওয়ে উভয়েই লাভবান হতে পারে। কমলাপুরে স্থান স্বল্পতাসহ দিনের বেলায় আমদানি-রপ্তানি পণ্য পরিবহনের সুবিধা না থাকায় ডিপোটি ব্যবহারে আগ্রহ কম।

খায়রুল আলম সুজন সভায় রেলের ওয়াগন ও ইঞ্জিন স্বল্পতার বিষয়টিও আলোচনায় তুলে ধরে বিশেষ করে বিপজ্জনক পণ্য পরিবহনের জন্য মাত্র ১৮টি ওয়াগন পর্যাপ্ত নয় বলেও উল্লেখ করেন। এছাড়া ধীরাশ্রমকে ব্যবহার উপযোগী করার উপর জোর দেয়া হয়। চট্টগ্রামের সিজিপিওয়াই ও ধীরাশ্রমকে দ্রুত কার্যকর করে রেলওয়ের আর্থিকভাবে লাভবান হওয়ার বিষয়টিও তুলে ধরেন।

রেলওয়ের মহাব্যবস্থাপক (পূর্ব) মো. জাহাঙ্গীর হোসেন বলেন, শীঘ্রই বেশ কয়েকটি নতুন ইঞ্জিনসহ ওয়াগন সংযুক্ত হবে। ধীরাশ্রম নিয়ে সরকারের পরিকল্পনা মাফিক যত দ্রুত সম্ভব কাজ শুরু করা হবে।

সভায় প্রধান প্রকৌশলী (পূর্ব) মো. সুবক্তাগীন, চিফ অপারেটিং সুপারেন্টন্ড (পূর্ব) এ এম সালা উদ্দিন, চট্টগ্রাম বন্দরের এটিএম- রাজীব চৌধুরী, বাফা’র সহ-সভাপতি অমিয় সংকর বর্মন, শিপিং এজেন্ট এসোসিয়েশনের পরিচালক আজমির ,সিএন্ডএফ’র বন্দর সম্পাদক লিয়াকত আলি হাওলাদার ছাড়াও ঢাকা-চট্টগ্রামের রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বন্দর, কাস্টমস, শিপিং এজেন্ট, সিএন্ডএফ এজেন্টের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 158 People

সম্পর্কিত পোস্ট