চট্টগ্রাম মঙ্গলবার, ১৯ জানুয়ারি, ২০২১

সর্বশেষ:

১২ ডিসেম্বর, ২০২০ | ১২:৪৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামের যুব ও যুব মহিলাকে ­এই ঋণ প্রদান করা হবে

বঙ্গবন্ধু যুব ঋণ পাচ্ছেন ৪ হাজার বেকার

একজন আবেদনকারী সর্বোচ্চ ­৫ লাখ টাকা ঋণ নিতে পারবেন

চট্টগ্রামের চার হাজার বেকার যুব ও যুব মহিলা পাচ্ছে বঙ্গবন্ধু যুব ঋণ। এ পর্যন্ত চট্টগ্রামের নগরী ও উপজেলা মিলে ১ হাজার যুব ও যুব মহিলা প্রায় নয় কোটি টাকা ঋণ পেয়েছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে দেশের বেকার যুবকদের কর্মসংস্থান সৃষ্টি ও দারিদ্র্য বিমোচনের উদ্দেশ্যে এই ঋণ প্রদান করা হচ্ছে।

কর্মসংস্থান ব্যাংকের তথ্য মতে, প্রশিক্ষণ প্রাপ্ত বেকার/অর্ধ বেকার যুব ও যুব মহিলা বঙ্গবন্ধু যুব ঋণের জন্য আবেদন করতে পারবেন। তবে তাদের বয়স ১৮ থেকে ৪০ মধ্যে হতে হবে। যুব ঋণের জন্য আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম জেএসসি বা সমমানের পাস হতে হবে। একজন আবেদনকারী সর্ব্বোচ্চ ৫ লাখ টাকা ঋণ নিতে পারবেন। যার মেয়াদ থাকবে সর্ব্বোচ্চ ৫ বছর। প্রথম দিকে এই ঋণের সুদ ৯ শতাংশ থাকলেও পরবর্তীতে তা কমিয়ে ৮ শতাংশ করা হয়েছে। এছাড়া, কর্মসংস্থান ব্যাংকের অফিসে এসেও বঙ্গবন্ধু যুব ঋণ সম্পর্কে বিস্তারিত জানা যাবে।

এ সম্পর্কে জানতে চাইলে কর্মসংস্থান ব্যাংক চট্টগ্রাম অফিসের এক কর্মকর্তা জানান, ঋণ প্রদানের ক্ষেত্রে আমরা অবশ্যই প্রশিক্ষণ প্রাপ্ত বেকার যুব ও যুব মহিলাদের অগ্রাধিকার দিই। এরজন্য আমরা চট্টগ্রামের যুব উন্নয়ন অধিদপ্তর, মহিলা বিষয়ক অধিদপ্তরে চিঠি দিয়ে প্রশিক্ষণ প্রাপ্তদের তালিকা চেয়েছি। যাতে প্রশিক্ষণ প্রাপ্তরা এই ঋণের মাধ্যমে আত্মকর্মসংস্থান সৃষ্টি করতে পারেন। তাদের থেকে আমরা কিছু তালিকা পেয়েছি। সে তালিকা অনুযায়ী ঋণও বিতরণ করেছি।

তিনি আরো বলেন, মুজিব বর্ষ উপলক্ষে চলতি বছরের ৭ মার্চ থেকে বঙ্গবন্ধু যুব ঋণ বিতরণ শুরু হয়। আগামী ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত এই ঋণ বিতরণ কার্যক্রম চলবে। এ পর্যন্ত চট্টগ্রাম শাখার অধীনে ৯৯৬ জনকে মোট আট কোটি ৮৩ কোটি লাখ টাকা দেয়া হয়েছে। এছাড়াও কক্সবাজার জেলার অধীনে আনোয়ারায় ১৮২ এবং পটিয়া উপজেলায় ১৪৬ জনকে বঙ্গবন্ধু যুব ঋণ বিতরণ করা হয়েছে। চট্টগ্রামের মোট চার হাজার যুব ও যুব মহিলাকে এই ঋণ প্রদান করা হবে।

উল্লেখ্য, দেশের সুষম উন্নয়ন, বেকারত্ব হ্রাস ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী দেশ গড়ার প্রত্যয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগে ১৯৯৮ সালে কর্মসংস্থান ব্যাংক প্রতিষ্ঠিত হয়। প্রশিক্ষণ প্রাপ্ত ও বাস্তব অভিজ্ঞতাসম্পন্ন বেকার যুবক ও যুব মহিলাদের আত্মকর্মসংস্থান এবং নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টি এ ব্যাংকের মূল লক্ষ্য। ১৯৯৮ সালের ২২ সেপ্টেম্বর বেকার যুবকদের মাঝে ঋণের চেক হস্তান্তরের মাধ্যমে প্রধানমন্ত্রী এ ব্যাংকের উদ্বোধন করেন।

 

 

 

 

 

পূর্বকোণ/পি-আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 201 People

মন্তব্য দিন :