চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১

২ ডিসেম্বর, ২০২০ | ১:৩০ অপরাহ্ণ

সারোয়ার আহমদ

৪৯ টন বিপজ্জনক কেমিকেল ধ্বংস করবে কাস্টমস

প্রায় ১০ থেকে ১৫ বছরের পুরোনো ক্ষতিকর বা বিপজ্জনক কেমিক্যাল ধ্বংস করার উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম কাস্টমস হাউস কর্তৃপক্ষ। মোট ৫৩ লটে ৪৮ হাজার ৮৭০ কেজি কেমিক্যাল ধ্বংস করার জন্য পাঠানো হবে সুনামগঞ্জে। আজ সকাল ১১টায় বন্দরের পি শেড থেকে তিনটি কাভার্ড ভ্যান যোগে এসব কেমিক্যাল পাঠানো হবে।

জানা যায়, এই ৫৩ লট থেকে ২৫টি লটের কেমিক্যাল নিলামের মাধ্যমে বিক্রির উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু কোন ক্রেতা ওই সব কেমিক্যাল ক্রয়ে ইচ্ছুক নয়। তাই মোট ৫৩ লট কেমিক্যাল ধ্বংস করার উদ্যোগ নেয় চট্টগ্রাম কাস্টমস হাউস। যে কোন ধরনের পণ্য ধ্বংস করার জন্য কাস্টমস থেকে পরিবেশ অধিদপ্তরের কাছে ধ্বংস করার জায়গার ব্যাপারে অনুমতি চাওয়া হয়। এই কেমিক্যাল ধ্বংসের ব্যাপারেও অনুমতি চাওয়া হয়েছিল পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম কার্যালয়ে। তবে বিপজ্জনক পণ্য হওয়ায় সিদ্ধান্তের জন্য ঢাকা পরিবেশ অধিদপ্তরের কাজে অনুমতি চাওয়া হয়। পরবর্তীতে তারা জানায় সুনামগঞ্জের ছাতকে লাফার্জ হলসিম সিমেন্ট কোম্পানির একটি ডিও সাইকেল প্রকল্পে এসব কেমিক্যাল ধ্বংস করা যেতে পারে। এরপর কাস্টমস থেকে তাদের সাথে যাবতীয় খরচের ব্যাপারে সমঝোতা করে ওইসব কেমিক্যাল ধ্বংস করার সিদ্ধান্ত হয়।

বিজ্ঞাপন

এ ব্যাপারে চট্টগ্রাম কাস্টমসের নিলাম শাখার ডেপুটি কমিশনার ফয়সাল বিন রহমান পূর্বকোণকে বলেন, ৪৮ হাজার ৮৭০ কেজি বিপজ্জনক কেমিক্যাল ধ্বংস করার জন্য আগামীকাল (আজ বুধবার) সকাল ১১টায় তিনটি কাভার্ডভ্যানে সুনামগঞ্জ পাঠানো হবে। প্রতিটি গাড়িতে কাস্টমসের প্রতিনিধি থাকবেন। ওই ক্যামিক্যালগুলো আগামী ৬ তারিখ ধ্বংস করা হবে। সেদিন কাস্টমসের পণ্য ধ্বংস করার কমিটির সদস্যরাও উপস্থিত থাকবেন। এ দায়িত্বে থাকা লাফার্জ হলসিম সিমেন্ট কোম্পানির একটি ডিও সাইকেল প্রকল্পের দায়ীত্বরতরা অভিজ্ঞ। তারাই দেশে একমাত্র প্রতিষ্ঠান যারা এই ধরনের ক্যামিক্যাল ধ্বংস করার প্রক্রিয়া রেখেছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন
The Post Viewed By: 128 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট