চট্টগ্রাম বুধবার, ০৩ মার্চ, ২০২১

সর্বশেষ:

১৬ নভেম্বর, ২০২০ | ৬:৫২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

মঙ্গলবার বাজারে আসছে ১০ টাকার নতুন নোট

নতুন ১০ টাকার নোট বাজারে ছাড়া হচ্ছে আগামীকাল মঙ্গলবার (১৭ নভেম্বর)। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ব্যাংক আজ সোমবার(১৬ নভেম্বর) এই তথ্য জানায়।

বাংলাদেশ ব্যাংক বলছে, নতুন এই ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য অধিকতর সুদৃঢ় করা এবং নোট জালকরণ প্রতিরোধ করার লক্ষ্যে ১০০% কটন কাগজের তৈরি। নতুন নিরাপত্তা সুতা সংযোজনপূর্বক নোটটিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতি সম্বলিত বিদ্যমান ডিজাইন রয়েছে। গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত নতুন এ নোটটিতে বিদ্যমান ১০ টাকা মূল্যমান ব্যাংক নোটের রং এবং ডিজাইন অপরিবর্তিত রেখে নিরাপত্তা কাগজ ও নোটের সম্মুখভাগের বাম পাশের নিরাপত্তা সুতা পরিবর্তন করা হয়েছে। নতুন এ নোটটি শতভাগ কটন কাগজে মুদ্রিত। এছাড়া নতুন সংযোজিত নিরাপত্তা সুতাটি ২ মি.মি. প্রশস্ত এবং এতে বাংলায় স্বচ্ছভাবে “$১০ (দশ) টাকা” সরাসরি এবং উল্টোভাবে লেখা রয়েছে। যা নিরাপত্তা সুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ বা আংশিকভাবে অবস্থান করবে।

বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, নখের আঁচড়ে বা মুচড়িয়ে নতুন নিরাপত্তা সুতাটি সহজে উঠানো সম্ভব হবে না। নোটটি বিভিন্ন দিকে ঘুরালে বা কাত করলে সুতার রং ম্যাজেন্টা হতে সবুজে পরিবর্তিত হবে। এই নোটটি মঙ্গলবার থেকে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস হতে এবং পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস হতে ইস্যু করা হবে। বর্তমানে প্রচলিত থাকা ১০ টাকা মূল্যমানের অন্যান্য বৈধ ব্যাংক নোটগুলোও নতুন এই নোটের পাশাপাশি যুগপৎ চালু থাকবে।

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 238 People

সম্পর্কিত পোস্ট