চট্টগ্রাম শনিবার, ২৭ ফেব্রুয়ারী, ২০২১

সর্বশেষ:

২০২১ সালের ডিসেম্বরে ৫০ বিলিয়ন ডলার রিজার্ভ হবে: অর্থমন্ত্রী

৪ নভেম্বর, ২০২০ | ১১:০২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

২০২১ সালের ডিসেম্বরে ৫০ বিলিয়ন ডলার রিজার্ভ হবে: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে বাংলাদেশের বিদেশি মুদ্রার রিজার্ভ ৫০ বিলিয়ন ডলার হবে। সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভা শেষে আজ বুধবার (৪ নভেম্বর) সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, গত ২৮ আগস্ট রিজার্ভের পরিমাণ ছিল ৩৮ দশমিক ৯০ বিলিয়ন ডলার, যা অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি। প্রতি মাসে চার বিলিয়ন ডলার আমদানি ব্যয় হিসাবে এই রিজার্ভ দিয়ে সাড়ে ৯ মাসের আমদানি ব্যয় মেটানো সম্ভব।

রিজার্ভের অর্থ দেশের অবকাঠামো উন্নয়নে ব্যবহার করা হবে কি না এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, আমরা মনে করি, আমাদের যদি ভালো ও সরকারের স্পন্সর প্রজেক্ট থাকে সে ধরনের প্রজেক্টে যদি অর্থায়ন করি, একদিকে আমাদের ঋণ বাড়ল না আরেক দিকে আমাদের টাকা নিজের ঘরেই রয়ে গেল এবং আমরা দেশের উন্নয়নে কাজে লাগাতে পারলাম।

মুস্তফা কামাল বলেন, এখন নভেম্বর মাস; এরপর ডিসেম্বর। ইন-শা-আল্লাহ, আগামী ডিসেম্বর পর্যন্ত এ ১৪ মাসের ভেতরে ৫০ বিলিয়ন ডলার বাংলাদেশের ফরেন এক্সচেঞ্জ রিজার্ভ হবে।

রিজার্ভ ব্যবহারে বেসরকারি প্রতিষ্ঠানকে লোন দেয়ার কোনো পরিকল্পনা রয়েছে কি না- জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, আমি টাকা নেবও না ব্যয়ও করব না তাই আমার এখানে কোনো অবস্থান নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি পরিকল্পিতভাবে সিদ্ধান্ত নেবেন। কমার্শিয়ালি বেনিফিট হয় সেভাবে কাজে লাগানো হবে।

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 143 People

সম্পর্কিত পোস্ট