চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সাড়ে ১১ মাস পর ডিএসইতে সর্বোচ্চ সূচক

সাড়ে ১১ মাস পর ডিএসইতে সর্বোচ্চ সূচক

বাণিজ্য ডেস্ক

১০ সেপ্টেম্বর, ২০২০ | ৬:২৪ অপরাহ্ণ

আজ বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) সপ্তাহের শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচক বেড়েছে। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন কমলেও বেড়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

এদিন প্রায় সাড়ে ১১ মাস পর ডিএসই’র সূচক পাঁচ হাজার পয়েন্ট অতিক্রম করেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৯ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ১১ পয়েন্টে অবস্থান করছে। ১১ মাস ১৬ দিন বা ১৯৫ কার্যদিবস পর ডিএসইর সূচক ৫ হাজার পয়েন্ট অতিক্রম করেছে। এর আগে ডিএসই’র এ সূচকটি ২০১৯ সালের ২৩ সেপ্টেম্বর ৫ হাজার পয়েন্টে অবস্থান করছিল। আজ অন্য দুই সূচকের মধ্যে ডিএসই’র শরীয়াহ সূচক ১২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে যথাক্রমে ১১৫৮ ও ১৭৪০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে এক হাজার ২৪ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। যা আগের কার্যদিবসের চেয়ে ৫৩ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে এক হাজার ৭৭ কোটি ৯৭ লাখ টাকার লেনদেন হয়েছিল।

ডিএসইতে শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে ৩৫৫টি কোম্পানির। এর মধ্যে দাম বেড়েছে ১৬৫টি ও কমেছে ১৪৭টির। ৪৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর অপরিবর্তিত রয়েছে।

বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো হল- বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, ব্র্যাক ব্যাংক, অরিয়ন ফার্মা, অরিয়ন ইনফিউশন, ডেল্টা হাউজিং, ফুওয়াং ফুড, গ্রামীণফোন, ইউনাইটেড পাওয়ার ও স্কয়ার ফার্মা।

অপরদিকে দেশের আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১০০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৯৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৪৭টির ও কমেছে ৮৩টি। ৪৩টির কোম্পানির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে।

আজ সিএসইতে শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে ২৯ কোটি ২২ লাখ টাকার। যা এর আগের দিন ছিল ২৮ কোটি ৮৮ লাখ টাকা।

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট