চট্টগ্রাম মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩

সর্বশেষ:

২৬ নভেম্বর, ২০২২ | ১১:০১ পূর্বাহ্ণ

হুমায়ুন কবির কিরণ

আজ ‘ডু অর ডাই’ ম্যাচ আর্জেন্টিনার

সমীকরণ আছে বেশ কিছু। তারমধ্যে সবচেয়ে সহজ হলো গ্রুপ ‘সি’র মেক্সিকো ও পোল্যান্ডের বিরুদ্ধে জয়। একটি ম্যাচে ড্র করলেও বিপাকে পড়তে হতে পারে। হারলেতো বিদায় ঘটবে গ্রুপ পর্ব থেকেই। তাতে যে আবার বিশ্বকাপ অনেকটাই রঙ হারাবে।

 

আজ বাংলাদেশ সময় রাত ১টায় লুইসাইল স্টেডিয়ামে লিওনেল মেসির আর্জেন্টিনা যখন মেক্সিকোর মুখোমুখি হবে তখন জয় ছাড়া ভিন্ন রাস্তা আদতেই খেলা নেই। মেক্সিকো তাদের নিজেদের প্রথম ম্যাচে পোলিশদের সাথে ড্র করে ১ পয়েন্ট বাগিয়ে নিয়েছে।

 

অন্যদিকে বিশ্বকাপের ইতিহাসের সেরা অঘটনের ম্যাচে সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরে পয়েন্ট ভাণ্ডারশূন্য আর্জেন্টিনার। তাই শক্তিধর মেক্সিকোর বিরুদ্ধে ‘ডু অর ডাই’ ম্যাচে জয়ই চাইছেন ভক্তরা। ভক্তরা অবশ্য পরিসংখ্যান থেকে স্বস্তি পেতে পারেন। কারণ বিশ্বমঞ্চে মেক্সিকো কখনোই হারাতে পারেনি আর্জেন্টিনাকে।

 

বিশ্বকাপে ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপে আর্জেন্টিনা ৬-৩ গোলে মেক্সিকোকে হারিয়েছিল। দ্বিতীয়বার দেখা হয় ২০০৬ সালে। আর্জেন্টিনা জয় তুলে নেয় ২-১ গোলে। ২০১০ সালে আর্জেন্টিনা তৃতীয়বারের মতো মুখোমুখি হয় মেক্সিকোর। যে ম্যাচে ৩-১ গোল জয় তুলে নেয় আলবিসেলেস্তেরা। আর্জেন্টিনা-মেক্সিকো ম্যাচের পরিসংখ্যান বলছে এখন পর্যন্ত দু’দল ৩৫ বার মুখোমুখি হয়েছে। যার মধ্যে ১৬ ম্যাচে জয় পেয়েছে আর্জেন্টিনা, মেক্সিকোর জয় ৫ ম্যাচে। বাকি ১৪টি ড্র।

 

আর্জেন্টিনার বিপক্ষে মেক্সিকোর সর্বশেষ জয় ২০০৪ সালে কোপা আমেরিকায়। এদিকে আবার মেক্সিকো গোলরক্ষক গুইলারমো ওচোয়া প্রশংসার বানে ভাসিয়েছেন মেসি ও আর্জেন্টিনাকে। সাথে যোগ করেন, আর্জেন্টিনার বিরুদ্ধে স্মরণীয় ম্যাচ খেলতে চান।

 

ওচোয়া বলেন, মেসির মাঝে এমন জাদু আছে যার মাধ্যমে সে অনেক কিছুই করতে পারে। এমনকি ম্যাচের অবস্থা এক মিনিটেও সে সমাধান করতে পারে, একটি গোলের মাধ্যমে। আমাদের জন্য এটি একটি সুন্দর এবং কঠিন চ্যালেঞ্জ হবে। যদিও আমরা প্রতিদ্বন্দ্বিতা করতে এবং আমাদের লড়াই দেখানোর জন্য প্রস্তুত রয়েছি।

 

কঠিন ম্যাচে নামার আগে বড় দুঃসংবাদও শুনতে হয়েছে আর্জেন্টিনাকে। দলের সেরা তারকা অধিনায়ক লিওনেল মেসি পায়ের পেশিতে ব্যথা অনুভব করছেন। এতে করে আলবিসেলেস্তে শিবিরে শঙ্কা তৈরি হয়েছে। বিশ্বকাপ শুরুর আগে থেকেই ইনজুরির তালিকা লম্বা হতে থাকে আর্জেন্টিনার। বিশ্বকাপ স্কোয়াডে থাকার পরও। প্রথম ম্যাচের আগে ইনজুরির কারণে ছিটকে যান দুই খেলোয়াড়। এর আগে প্রাথমিক স্কোয়াডে থাকলেও চূড়ান্ত স্কোয়াডে ইনজুরির কারণে থাকা হয়নি লো সেলসোর। অবশ্যই মেক্সিকোর বিপক্ষে মাঠে নামার আগে মেসির ইনজুরির সংবাদ দলের জন্য নিশ্চয়ই ভালো কিছু নয়।

 

যদিও আর্জেন্টাইন সংবাদমাধ্যম ‘মুন্ডো আলবিলেস্তে’ ভালো খবরও দিয়েছে। তাদের প্রতিবেদন বলছে, পেশির ব্যথা নিয়ে ইতোমধ্যে কাজ করে যাচ্ছেন মেসি। খেলতে পারবেন পরবর্তী ম্যাচেও, তাহলে আজ মেসি থাকবেন সেরা একাদশেই। সৌদির বিপক্ষে ম্যাচের পর একদিন বিরতি দিয়ে বৃহস্পতিবার অনুশীলনে নামেন মেসি। সেখানেই তিনি এই ব্যথা অনুভব করেন। যা নিয়ে দলের মধ্যকার অস্বস্তি চলছে।

 

আর্জেন্টাইন সংবাদমাধ্যমটি বলছে, পিএসজিতে থাকাকালীনও একই সমস্যায় ভুগেছেন মেসি। আরব আমিরাতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে পায়ের মাংশপেশিতে চাপ পড়েছিল বেশি। সেই জটিলতা থেকে এখনো কাটিয়ে উঠতে পারেননি এলএমটেন। মেক্সিকোর বিপক্ষে আজ ম্যাচে পুরো নব্বই মিনিট খেলতে পারবেন কি না তাও বলা যাচ্ছে না।

 

পূর্বকোণ/আর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট