চট্টগ্রাম মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১

১৮ মে, ২০১৯ | ৫:০৮ অপরাহ্ণ

পূর্বকোণ ডেস্ক

বিলুপ্ত হয়ে যাচ্ছে সুস্বাদু আইড়  মাছ 

দেশের প্রাকৃতিক জলাভূমিগুলো বর্তমানে মারাত্মকভাবে দখল আর দূষণের শিকার। মাছে ভাতে বাঙালীর দেশীয় মাছেরাও আজ হারিয়ে যেতে বসেছে। আজ থেকে দশ বা বিশ বছর আগে যেসব মাছ পাওয়া যেতো সেগুলোর অনেকগুলোই আজ কেবল অতীত স্মৃতি।

এরকম একটি মাছের নাম ‘আইড়’। মাছটির গড় দৈর্ঘ্য প্রায় ১১০ সেন্টিমিটার। আইড় খুব সুস্বাদু একটি মাছ। এর ইংরেজি নাম Long-whiskered Catfish এবং বৈজ্ঞানিক নাম Sperata aor।

আগের মতো নদী, খাল-বিল, পুকুর-হাওরসহ প্রাকৃতিক জলাভূমিগুলো না থাকা এবং নদী ও খালবিলে নতুন পানি আসার সময় শুকনো জাল দিয়ে অবাধে মা মাছ ও পোনা মাছ ধরার কারণে আড়ই মাছসহ দেশি প্রজাতির অনেক মাছ আজ বিলুপ্তির পথে চলে গেছে। ফলে প্রাকৃতিক মাছের জীবন আজ বিপন্ন।

শ্রীমঙ্গল উপজেলার একজন সিনিয়র মৎস্য কর্মকর্তা বলেন, আইড় মাছটি পানির নিম্নস্তরে বসবাস করে। নদী-নালা, খাল-বিল, প্রাকৃতিক হাওর-জলাভূমিসহ পুকুর-ডোবাতে এ মাছ পাওয়া যেতো। তবে এখন এ মাছটি একেবারে বিলুপ্তির পথে। অথচ বাজারে এই আইড় মাছের চাহিদা প্রচুর। আড়ই মাছসহ আরো দু-চারটি শংকটাপন্ন দেশি প্রজাতির মাছের কৃত্রিম প্রজনন করার উদ্যোগ নেয়া হয়েছে যাতে আমাদের দেশের এই সুস্বাদু মাছগুলো টিকে থাকতে পারে। এলাকার সফল খামারিদের মধ্যে সেই বিপন্ন মাছগুলোর পোনা বিতরণের মাধ্যমে এ প্রজাতিগুলোকে টিকিয়ে রাখার প্রচেষ্টা করা হচ্ছে।

এক মৎস্য ব্যবসায়ী বলেন, মাঝে মধ্যে যদিওবা খুব অল্পসংখ্যক আইড় বাজারে ওঠে সেগুলোর দাম অনেক বেশি। মাছগুলোকে এখন আর তেমন দেখা যায় না। গত দশ বছর আগে আমাদের হাইল হাওর বা বাইক্কা বিলে যেসব প্রজাতির মাছ পাওয়া যেতো সেগুলো এখন আর নেই। এখন অধিকাংশই খামারে চাষ করা মাছ।

শেয়ার করুন
The Post Viewed By: 1446 People

সম্পর্কিত পোস্ট