চট্টগ্রাম রবিবার, ০৮ ডিসেম্বর, ২০১৯

সর্বশেষ:

২১ নভেম্বর, ২০১৯ | ৩:৩০ পূর্বাহ্ন

নাসরিন আকতার

ডাঙার মাছ মাডস্কিপার

অবিশ্বাস্য হলেও সত্য কিছু মাছ শুধুমাত্র পানিতে বাস করতে পছন্দ করে না। তেমনই একটি মাছ মাডস্কিপার। এই আশ্চর্য মাছ পানির চেয়ে ডাঙাতেই থাকতে বেশি পছন্দ করে।

মাছ বলতেই আমরা পানিতে বাস করা প্রাণী বুঝি। পৃথিবীর প্রায় সকল মাছই পানিতে বসবাস করে। কিন্তু অবিশ্বাস্য হলেও সত্য কিছু মাছ শুধুমাত্র পানিতে বাস করতে পছন্দ করে না। তেমনই একটি মাছ মাডস্কিপার।
এই আশ্চর্য মাছ পানির চেয়ে ডাঙাতেই থাকতে বেশি পছন্দ করে। তারা ডাঙাতে বেশি সময় ব্যয় করতে পারে কারণ তাদের ত্বকে রয়েছে অক্সিজেন গ্রহণের বিস্ময়কর বৈশিষ্ট্য।

‘সুনশেয়ন বে’ দক্ষিণ কোরিয়ার মূল ভূখ-ের দক্ষিণ প্রান্তে অবস্থিত। ওই জায়গাটি ডাঙাও নয় আবার সাগরও নয়। ভাটার সময় সাগরের পানি আট কিলোমিটার দূরে চলে যায়। তখন বিশাল কাদাভূমি জেগে ওঠে। এই কাদার মধ্যেই দাপটের সঙ্গে বেঁচে থাকে, চলাফেরা করে মাডস্কিপাররা।
এই অঞ্চলে কয়েক প্রজাতির মাডস্কিপার বাস করে। শাটল হপফিশ এদের মধ্যে সবচেয়ে ছোট আকারের। সাধারণত পুরুষ মাডস্কিপাররা লড়াকু স্বভাবের হয়। নারী বিশেষ নাচের মাধ্যমে সঙ্গীদের আকর্ষণ করে তারা। সঙ্গী রাজি হলে তারা একে অপরে মাটির নিচে গর্তে ঢুকে যায়। সেখানেই তারা মিলিত হয়।

মাডস্কিপারের সবচেয়ে বড় বিপদ হলো স্থানীয় শিকারি। এই মাছের স্বাদ খুব ভালো না হলেও স্থানীয়রা এটিকে খাবার হিসেবে গ্রহণ করেছে।
এবং প্রতিনিয়ত মাডস্কিপার স্বীকার করে তারা। চীনা ঔষধ শিল্পেও মাডস্কিপার বহুল ব্যবহৃত। শিকারির হাত থেকে বাঁচতে কাদার ভিতর ছোট ছোট গর্তে ঢুকে পড়ে তারা। [সূত্র: বিবিসি]

The Post Viewed By: 31 People

সম্পর্কিত পোস্ট