চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

টিফিনের টাকায় একদিনে লাখো গাছ রোপণ

অনলাইন ডেস্ক

১৭ সেপ্টেম্বর, ২০১৯ | ২:২০ অপরাহ্ণ

‘বিশ্ব ওজোন দিবস’ উপলক্ষে নেয়া হয়েছে এক অভাবনীয় উদ্যোগ। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা করে বাসযোগ্য পৃথিবী গড়ার প্রত্যয়ে রাজশাহীর বাঘা ও চারঘাট উপজেলার শিক্ষার্থীরা নিজেদের এক দিনের টিফিনের টাকায় ১ লাখ ৫ হাজার গাছ রোপণ করেছে। সোমবার (১৬ সেপ্টেম্বর) সকাল সাড়ে নয়টায় চারঘাট পাইলট উচ্চবিদ্যালয় ও বাঘা মডেল উচ্চবিদ্যালয় মাঠে আলাদা দুটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে শিক্ষার্থীরা একযোগে গাছগুলো রোপণ করে।

২০১৫ সাল থেকে বাঘার উদ্যমী তরুণ জুবায়ের আল মাহমুদ ‘এক দিনের টিফিনের পয়সা বাঁচিয়ে গাছ রোপণ’ আন্দোলন শুরু করেন। গত চার বছরে এই আন্দোলনে সারাদেশের ৭৫০টি স্কুলের লাখো শিক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে রাজশাহীর বাঘা-চারঘাট, পাবনার ঈশ্বরদী, নাটোরের বড়াইগ্রাম, সিলেটের বিয়ানীবাজার এবং খুলনার দিঘলীয়া উপজেলার শিক্ষার্থীরা এই আন্দোলনে অংশ নিয়েছে। ২০১৫ থেকে ২০১৯, এই পাঁচ বছরে সাড়ে তিন লাখ গাছ রোপণ করা হয়েছে। অনুষ্ঠানে জুবায়ের আল মাহমুদ জানান, আগামী ২ অক্টোবর পাবনার ঈশ্বরদী এবং নাটোরের বড়াইগ্রাম উপজেলার শিক্ষার্থীরা একযোগে আরো ১ লাখ গাছ রোপণ করবে। এছাড়া সিলেটের বিয়ানীবাজার ও খুলনার দিঘলীয়া উপজেলায় বৃক্ষরোপণ চলছে।

জুবায়ের বলেন, প্রতিবছর বিচ্ছিন্নভাবে বৃক্ষরোপণ কর্মসূচি হলেও এবারই প্রথমবারের মতো বিশ্ব ওজোন দিবস উপলক্ষে বাঘা-চারঘাটের শিক্ষার্থীরা একসঙ্গে এত গাছ রোপণ করল। অক্সিজেন উৎপাদনের জন্য শিক্ষার্থীদের এই লাখো গাছ রোপণের ঘটনা বিশ্বে বিরল। তিনি আরো বলেন, ‘আমি মনে করি, বাংলাদেশের পাঁচ কোটি শিক্ষার্থীকে নিয়ে যদি বছরের নির্দিষ্ট একটি দিনে বৃক্ষরোপণ করা যায়, তাহলে খুব সহজে বাংলাদেশ সবুজ হবে। এই আন্দোলন যদি জাতিসংঘের উদ্যোগে সারা পৃথিবীতে ছড়িয়ে দেয়া যায়, তাহলে খুব সহজে সারা পৃথিবী বিশাল এক অরণ্যে পরিণত হবে।’ জাতীয়ভাবে বৃক্ষরোপণের জন্য ‘জাতীয় বৃক্ষরোপণ দিবস’ ঘোষণা করে বাংলাদেশের সব শিক্ষার্থীকে নিয়ে বৃক্ষরোপণের দাবিও জানান তিনি। চারঘাটের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ফখরুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হোসেন। বাঘার বৃক্ষরোপণ উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাঘা উপজেলা চেয়ারম্যান লায়েব উদ্দিন। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা।

চারঘাটে উপজেলা চেয়ারম্যান ফখরুল ইসলাম উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘তোমরা এমনভাবে গাছগুলোর যত্ন করবে যেন গাছগুলো তোমাদের সঙ্গেই বেড়ে ওঠে।’ বাঘার অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা চেয়ারম্যান লায়েব উদ্দিন শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, ‘তোমরা আজ পৃথিবীর বুকে ইতিহাস তৈরি করলে। প্রতিবছর একটি নির্দিষ্ট দিনে এই বৃক্ষরোপণ কার্যক্রম যেন অব্যাহত থাকে।’ অনুষ্ঠানের সভাপতি বাঘার ইউএনও শাহিন রেজা বলেন, ‘জুবায়েরের এই আন্দোলন অত্যন্ত যুগোপযোগী। শিক্ষার্থীরা যদি এভাবে প্রত্যেকে একটি গাছের দায়িত্ব নেয়, তাহলে গাছের প্রতি যেমন ভালোবাসা তৈরি হবে, তেমনি দেশের ২৫ ভাগ বনভূমি সংরক্ষণ ও সুনাগরিক হতেও সাহায্য করবে। আমরা এখনই যদি জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে দেশকে বাঁচাতে এগিয়ে না আসি, তাহলে আমাদের সামনে ভয়াবহ পরিস্থিতি মোকাবিলা করতে হবে।’

 

পূর্বকোণ/ময়মী

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট