চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

সর্বশেষ:

ঢেউ থেকে বিদ্যুৎ উৎপাদনের নতুন উদ্যোগ

মরিয়ম আকতার

২৯ আগস্ট, ২০১৯ | ১:০৮ পূর্বাহ্ণ

সমুদ্রকে বশে আনার চেষ্টা বহুকাল ধরে চলছে। অফুরন্ত ও পরিবেশবান্ধব জ্বালানির উৎস হিসেবেও সমুদ্রের ঢেউ কাজে লাগানোর নানা উদ্যোগ দেখা গেছে। এ ক্ষেত্রে এখনো সাফল্য না এলেও বিজ্ঞানীরা হাল ছাড়ছেন না।

ঢেউ থেকে জ্বালানির বিপুল সম্ভাবনা
সমুদ্র প্রায় ৩৬ কোটি বর্গ কিলোমিটার, অর্থাৎ
পৃথিবীর প্রায় ৭০ শতাংশ দখল করে রয়েছে। সেখানে প্রকৃতির জোরালো শক্তি, বাতাসের ধাক্কায় তৈরি বিশাল ঢেউ, চাঁদের প্রভাবে জোয়ার-ভাটার খেলা চলে। ফলে মহাসাগরগুলি পরিবেশবান্ধব জ্বালানির বিশাল উৎস হয়ে উঠতে পারে। কিন্তু সেই শক্তি কাজে লাগানোর উপায় কী? মনে রাখতে হবে, জোয়ার-ভাটার টান সব জায়গায় একরকম নয়। ইউরোপের পশ্চিমাঞ্চলে সেই টান অত্যন্ত শক্তিশালী।
অতীত প্রচেষ্টা

মধ্যযুগেই মানুষ প্রথম বার ঢেউয়ের শক্তি কাজে লাগানোর চেষ্টা করেছিল। জোয়ার ও ভাটার উচ্চতার তারতম্যের ফায়দা তুলতে ঘানির চাকা বসানো হয়েছিল। গত শতাব্দীর ষাটের দশকে সেই আইডিয়া আবার কাজে লাগানোর চেষ্টা হয়েছিল। ফ্রান্সের ব্রিটানি অঞ্চলে জোয়ারভাটার শক্তি কাজে লাগাতে ইঞ্জিনিয়াররা সবচেয়ে বড় বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র গড়ে তুলেছিলেন। পানির উচ্চতার পার্থক্য কাজে লাগাতে বাঁধের প্রাচীরে টার্বাইন বসানো হয়েছিল।

কিন্তু ইঞ্জিনিয়াররা একটি সমস্যার সম্মুখীন হয়েছিলেন। সমুদ্রতীরে খুব কম এমন খাঁড়ি রয়েছে, যা এমন বিদ্যুৎ কেন্দ্র গড়ে তোলার জন্য উপযুক্ত। তাঁরা অবশ্য হাল ছাড়েন নি। অন্যভাবে সমুদ্রের শক্তি কাজে লাগানোর চেষ্টা শুরু করলেন তাঁরা। যেমন ঢেউয়ের সাহায্য নিয়ে। দেখা গেল, বাতাসের ধাক্কায় ঢেউয়ের শক্তি দুই মেরুর দিকে অনেক বেশি শক্তিশালী।
গত শতাব্দীর সত্তরের দশকে স্কটল্যান্ডে বিজ্ঞানীরা বেশ কিছু যন্ত্রপাতি ও সরঞ্জাম তৈরি করেন, যেগুলির সাহায্যে ঢেউয়ের ওঠানামার গতি থেকে বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। ফলে বিপুল উৎসাহ দেখা দিলো। বিকল্প এই জ্বালানী যুগান্তকারী পরিবর্তন আনবে বলে আশা জেগে উঠেছিল। কিন্তু সেই যুগের
আইডিয়া বাস্তবে রূপান্তর করা সম্ভব হয় নি। চলতি শতাব্দীর প্রথম দশকে নতুন এক প্রচেষ্টা দেখা গেল, যার নাম ‘সামুদ্রিক সাপ’। এর আওতায় ধাতুর নলের মধ্যে ঢেউয়ের সঞ্চালনকে বিদ্যুতে রূপান্তরিত করে। কিন্তু এই প্রচেষ্টাও পরীক্ষামূলক স্তরেই থেকে গিয়েছিল।
নতুন প্রকল্প

বর্তমানে জার্মান ইঞ্জিনিয়াররা অন্য একটি প্রণালী নিয়ে পরীক্ষানিরীক্ষা চালাচ্ছেন। ‘নেমোস’ নামের প্রকল্পের আওতায় ঢেউগুলি ভাসমান বস্তুকে পানির উপরিভাগে ঠেলে দেয়। সেই বস্তু তারের মাধ্যমে সমুদ্রের তলদেশে গাঁথা থাকে। একটি জেনারেটার সেই ট্র্যাকশনকে বিদ্যুতে রূপান্তরিত করে। এ নিয়ে পরীক্ষা এখনো চলছে। এখনো পর্যন্ত কোনো মডেলই সাফল্য পায় নি। অনেক প্রোটোটাইপ বাতিল হয়ে গেছে। প্রযুক্তিগত বাধা এর অন্যতম কারণ। ঢেউয়ের উচ্চতায় বার বার পরিবর্তন ঘটে। কখনো নীচু, কখনো অনেক উঁচু ঢেউ জেগে ওঠে। ফলে ঢেউয়ের শক্তিরও পরিবর্তন ঘটে। সেই তারতম্য সামলাতে হলে যন্ত্রগুলির গঠন স্থিতিশীল হতে হবে। তাছাড়া নীচু ঢেউ দেখা দিলে অত্যন্ত কম জ্বালানি উৎপাদিত হয়। ঢেউয়ের শক্তি কাজে লাগাতে নানা রকম প্রচেষ্টা চালানো হয়েছে।

কিন্তু সে সব সমাধানসূত্র খুবই ব্যয়বহুল। সে কারণে ‘প্লেট আই’ নামের নতুন প্রচেষ্টার আওতায় টার্বাইনগুলি ব়্যাফট বা ভেলার উপর বসানো হয়েছে।

ফলে সহজেই সেগুলি মেরামত করা সম্ভব। উত্তাল ও লবণাক্ত মহাসাগরের জ্বালানি ব্যবহারের পথে অনেক বাধা রয়েছে।
নানা পূর্বাভাষ সত্ত্বেও এ ক্ষেত্রে সাফল্য এখনো আমাদের ধরাছোঁয়ার বাইরে থেকে গেছে। তা সত্ত্বেও অনেক ইঞ্জিনিয়ার মনে করেন, সামুদ্রিক জ্বালানি ব্যবহারের ক্ষেত্রে যুগান্তকারী সাফল্য পেতে বেশিদিন অপেক্ষা করতে হবে না।
[সূত্র : ডয়চে ভেলে]

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট