চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

হাতি বাঁচাতে ব্যর্থ হওয়ার দায় স্বীকার করলেন বনমন্ত্রী

অনলাইন ডেস্ক

২১ ডিসেম্বর, ২০২১ | ৪:৩৭ অপরাহ্ণ

হাতি বাঁচাতে ব্যর্থ হওয়ার কথা স্বীকার করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, ‘গত এক মাসে সাত থেকে আটটি হাতি মারা গেল। দায়িত্ব আমরা এড়াতে পারি না। হাতি রক্ষার দায়িত্ব আমাদের। আমরা সকলে হাতি বাঁচাতে ব্যর্থ হয়েছি। সেই ব্যর্থতার দায়িত্ব আমাদের নিতে হবে।’

মঙ্গলবার (২১ ডিসেম্বর) সকালে চট্টগ্রামের রুবি গেট বন একাডেমিতে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা স্বীকার করেন।

তিনি বলেন, কোনো অবস্থায় যেন এরকম অনভিপ্রেত ঘটনা না ঘটে, সেজন্য জনসচেতনতা প্রয়োজন।

বন বিভাগের হিসাবে, দেশে স্থায়ীভাবে বসবাসরত হাতির সংখ্যা ২৬৮টি। এছাড়া ভারত ও মিয়ানমার থেকে দেড় শতাধিক হাতি বিভিন্ন সময়ে যাওয়া-আসা করে।

গত ৩০ বছরে দেশে হাতি মারা গেছে ১৪২টি। এর মধ্যে ২০২০ সালে ২২টি, ২০২১ সালে ১১টি হাতি মারা গেছে। শুধু চলতি বছরের নভেম্বর মাসেই মারা মারা যাওয়া হাতির সংখ্যা আটটি।

হাতি যেন ফসল মাড়িয়ে নষ্ট না করতে পারে, সেজন্য ক্ষেতে বৈদ্যুতিক তারের ফাঁদ তৈরি করেন স্থানীয়রা। এরকম তারে জড়িয়ে মৃত্যুর পাশাপাশি বিভিন্ন সময়ে গুলি করে হত্যার ঘটনাও ঘটেছে।

আবাস সঙ্কুচিত হওয়ায় খাবার নিয়ে হাতি আর মানুষের দ্বন্দ্বে একের পর এক এমন মৃত্যু এ প্রাণিটির জীবনযাত্রাকে আরও বেশি হুমকির মুখে ফেলছে।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট