চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

অবশেষে আজ মুক্তি পাচ্ছে ‘শনিবার বিকেল’

নিজস্ব প্রতিবেদক

১০ মার্চ, ২০২৩ | ১১:৩৪ অপরাহ্ণ

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে মুক্তির আলো দেখছে মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’। তবে দেশে নয়, আমেরিকা ও কানাডার ৭১টি থিয়েটারে মুক্তি পাচ্ছে সিনেমাটি। এবারই প্রথম ফারুকীর কোনো সিনেমা দেশের আগে বিদেশে বাণিজ্যিকভাবে মুক্তি পাচ্ছে।

 

এ প্রসঙ্গে ফারুকী জানান, আমেরিকা-কানাডার মূলধারায় বাংলাদেশের সিনেমা মুক্তি পাওয়াটা প্রতিদিনের ঘটনা না। ভারতীয় সিনেমা যেমন অহরহ মুক্তি পায়, বাংলাদেশের সিনেমার ক্ষেত্রে ঘটনাটা সেরকম না। কিন্তু আপনি যদি চান এটা একটা স্বাভাবিক ঘটনা হোক, আপনি যদি চান উত্তর আমেরিকার মেইনস্ট্রিম থিয়েটারে আমাদের কাউন্ট করা হোক, তাহলে যখনই বাংলাদেশের সিনেমা মুক্তি পাবে, আমাদের দেখতে যাওয়া জরুরি। আর দেখতে গিয়ে সিনেমা ভালো লাগলে অন্যদের দেখতে ইন্সপায়ার করাটাও ভীষণ জরুরি।

 

শুক্রবার (১০ মার্চ) দুপুরে ফেসবুকে এক স্ট্যাটাসে নির্মাতা লিখেছেন, নিউইয়র্কের হিমশীতল রাতে বসে আমি কত কথা ভাবতেছি। ১০ তারিখ আমেরিকা এবং কানাডার ৭১টি থিয়েটারে মুক্তি পাচ্ছে ‘শনিবার বিকেল’। আমার আসলে কিছু কি বলার আছে দর্শকদের উদ্দেশ্যে? যা বলার তাতো আমি সিনেমাতেই বলে দিয়েছি। তবুও আমার বোধহয় কয়েকটা কথা বলার আছে।

 

তিনি যোগ করেন, বলিউডে বয়কট মুভমেন্ট শুরু হওয়ার আগে থেকেই আমি নানামুখী বয়কট পার হয়ে আসছি, শুধুমাত্র দর্শকদের সমর্থনে। আমার মনে আছে, ‘থার্ড পার্সন সিঙ্গুলার নাম্বার’ সিনেমার সময় অনলাইন-অফলাইন, পত্র-পত্রিকা বিভিন্ন জায়গায় আমার সিনেমাটিকে বয়কট এবং নিষিদ্ধ ঘোষণার দাবি করা হয়েছিল। সেই প্রথম বয়কট শব্দটাকে আমি চিনলাম গভীরভাবে। তারপর ‘শনিবার বিকেল’-এ এসে বয়কটের ডাক চরম প্রকট আকার ধারণ করল। তবু ডাকটা দেওয়া হয়েছে সিনেমা না দেখেই। এবং সেই ডাককে পুঁজি করেই কি না জানি না, বাংলাদেশের সেন্সর বোর্ড সিনেমাটি আটকে রাখল।

 

আমেরিকা ও কানাডার দর্শকদের উদ্দেশে ফারুকী বলেন, আপনারা কোনো কান কথায় বিভ্রান্ত না হয়ে সিনেমাটি দেখেন। দেখার পরে সিনেমাটি যদি আপনাকে নাড়া দেয়, তাহলে সিনেমাটি নিয়ে আপনার ভাবনাটা লিখে নিচের হ্যাশট্যাগগুলো দিয়ে পোস্ট করেন। আমরা তাহলে জানতে পারব, আপনাদের ভাবনা। একই সঙ্গে অন্য দর্শকরাও জানতে পারবে। এতে করে সিনেমাটি দেখতে তারা উদ্বুদ্ধ হতে পারে।

 

‘শনিবার বিকেল’ দেখে যথাযথ হ্যাশট্যাগ দিয়ে দর্শকের প্রতিক্রিয়া জানানো কেন জরুরি—সে প্রসঙ্গে নির্মাতার ভাষ্য, উত্তর আমেরিকার দর্শকদের যদি আমরা আমাদের নিয়মিত দর্শক হিসেবে ভাবতে পারি, তাহলে এটা আমাদের গল্প বলায় একটা শক্তি জোগাবে। আমরা সততার সঙ্গে যেকোনো গল্প বলতে সাহস পাব এই ভেবে যে, আমাদের একটা বড় দর্শক আছে উত্তর আমেরিকায়। শুধু তাদের ওপর ভর করেই আমরা পার হতে পারব ভবতরী! ‘শনিবার বিকেল’ দেখার এবং দেখা শেষে লেখার আমন্ত্রণ সবাইকে।

 

হ্যাশট্যাগে যা লিখতে অনুরোধ জানিয়েছেন ফারুকী-

#saturdayafternoonfilm #shonibarbikel #nusratimrosetisha #parambrata #chabial #jaazmultimedia #tandemproductions #relianceentertainment #cepl

 

প্রসঙ্গত, ‘শনিবার বিকেল’ সিনেমায় বিভিন্ন দেশের শিল্পী অভিনয় করেছেন। এর মধ্যে আছেন বাংলাদেশের জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশীদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চ্যাটার্জি, ফিলিস্তিনের ইয়াদ হুরানিসহ আরও অনেকে।

 

সিঙ্গাপুরভিত্তিক পরিবেশক সংস্থা কন্টিনেন্টাল এন্টারটেইনমেন্ট পিটিই লিমিটেড (সিইপিএল) বিশ্বব্যাপী ‘শনিবার বিকেল’ পরিবেশনার দায়িত্ব নিয়েছে। রিলায়েন্স এন্টারটেইনমেন্টের মাধ্যমে ১০ মার্চ আমেরিকা ও কানাডায় সিনেমাটি মুক্তি দেওয়া হচ্ছে। এরপর পৃথিবীর অন্যান্য দেশে যাবে।

 

পূর্বকোণ/মামুন/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট