চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

হলিউড অভিনেত্রী রাকেল ওয়েলচের মৃত্যু 

বিনোদন ডেস্ক

১৬ ফেব্রুয়ারি, ২০২৩ | ৬:৩০ অপরাহ্ণ

হলিউড অভিনেত্রী রুকেল ওয়েলচ মারা গেছেন। গতকাল বুধবার ৮২ বছর বয়সী এই মার্কিন অভিনেত্রী ও মডেল মারা যান। বুধবার (১৫ ফেব্রুয়ারি) সকালে তার মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন অভিনেত্রীর ম্যানেজার।

 

রুকেল ওয়েলচের মৃত্যুর কারণ সম্পর্কে তেমন কিছু জানানো হয়নি। কেবল বলা হয়েছে, তিনি অসুস্থ ছিলেন।

 

রুকেল ওয়েলচের জন্ম ১৯৪০ সালের ৫ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের শিকাগোতে। তার পুরো নাম জো রুকেল ওয়েলচ। বেড়ে উঠেছেন ক্যালিফোর্নিয়ায়। ছোটবেলাতেই তিনি বিনোদন জগতে কাজের স্বপ্ন দেখেন। সেজন্য তিনি ব্যালে নাচের প্রশিক্ষণ নেন।

 

১৯৫৮ সালে তিনি গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন এবং থিয়েটার স্কলারশিপ নিয়ে ভর্তি হন স্যান দিয়েগো স্টেট কলেজে। ওই সময়ে স্থানীয় কিছু মঞ্চনাটকে কাজ করেন রুকেল। এর ফাঁকে ১৯৫৯ সালে তিনি স্কুলজীবনের প্রেমিক জেমস ওয়েলচকে বিয়ে করেন। কিন্তু সেই সংসার মাত্র পাঁচ বছর টিকেছিলো।

 

ডিভোর্সের পর দুই সন্তানকে নিয়ে প্রথমে ডালাসে, এরপর লস অ্যাঞ্জেলসে স্থানান্তর হন রুকেল। শুরু করেন মডেলিং ক্যারিয়ার। শারীরিক আবেদনকে উপজীব্য করেই এগোতে থাকেন তিনি। ১৯৬৪ সালে ‘আ হাউজ ইজ নট আ হোম’ সিনেমার মাধ্যমে তার বড় পর্দার জীবন শুরু হয়।

 

১৯৬৬ সালের ‘ওয়ান মিলিয়ন ইয়ারস বিসি’ চলচ্চিত্রে বিকিনি-পরা গুহা নারীর চরিত্রে অভিনয় করে ব্যাপক আলোচিত হয়েছিলেন। ১৯৭৪ সালে ‘থ্রি মাস্কেটিয়ার্স’-এ অসাধারণ অভিনয়ের জন্য সেরা মোশন পিকচার অভিনেত্রী হিসেবে তিনি গোল্ডেন ‘গ্লোব অ্যাওয়ার্ড জিতেন’। ‘রাইট টু ডাই’-এ অভিনয়ের জন্য ১৯৮৭ সালে তিনি আবারও মনোনয়ন পান। হলিউডের আধুনিক কালের নায়িকা নির্ভর অ্যাকশনধর্মী চলচ্চিত্রের জন্য এই আমেরিকান অভিনেত্রীকে কৃতিত্ব দেওয়া হয়। এ ছাড়া ১৯৬০ এর দশকে আন্তর্জাতিকভাবে আবেদনময়ী নারীর প্রতীকে পরিণত হন তিনি। বিখ্যাত ম্যাগাজিন ‘প্লেবয়’ তাদের ‘বিংশ শতাব্দীর’ ১০০ আবেদনময়ীর তালিকায় ওয়েলচকে ৩ নম্বর স্থানে রেখেছিলেন।

 

মূলত কল্পবিজ্ঞান নির্ভর ‘ফ্যান্টাস্টিক ভয়েজ’ চলচ্চিত্র মুক্তি পাওয়ার পর তার ক্যারিয়ার এগিয়ে যায়। তাঁর বিকিনি পড়া ছবিগুলো দিয়ে তৈরি পোস্টার সর্বাধিক বিক্রির তালিকায় ছিল। যা তাকে একটি আন্তর্জাতিকভাবে যৌনতার প্রতীকে পরিণত করেছিল। তিনি ‘বেডাজলেড’ (১৯৬৭), ‘ব্যান্ডোলেরো’ (১৯৬৮), ‘১০০ রাইফেলস’ (১৯৬৯), ‘মাইরা ব্রেকিনরিজ’ (১৯৭০) এবং ‘হ্যানি কল্ডার’ (১৯৭১) সিনেমায় অভিনয় করেছিলেন। ৭০ টির বেশি চলচ্চিত্র ও টেলিভিশন অনুষ্ঠানে অভিনয় করেন ওয়েলচ।

 

ক্যারিয়ারে মোট ৩৮টি পূর্ণদৈর্ঘ্য সিনেমায় অভিনয় করেছিলেন রুকেল ওয়েলচ। এছাড়া অন্তত ৫০টি টিভি সিরিজে দেখা গেছে তাকে। ১৯৭৪ সালে ‘দ্য থ্রি মাসকেটার্স’ সিনেমার জন্য গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড অর্জন করেন রুকেল। ব্রিটিশ ম্যাগাজিন অ্যাম্পায়ার-এর জরিপে ‘ইতিহাসের সবচেয়ে আবেদনময়ী ১০০ তারকা’র তালিকায় তিনি অন্যতম। সূত্র: বিবিসি

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট