চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

২৮ ডিসেম্বর, ২০২২ | ১২:১৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

একটি দুর্নীতিগ্রস্ত সমাজব্যবস্থার চিত্র নিয়ে নাটক ‘বদলি

একজন খুনের আসামির আদালতে মামলা চলছে। এসময় তাকে আদালত কারাবাসের আদেশ দেয়। আদেশ পালনে তিনি জেলেও যায়। ভোগ করছেন শাস্তি। কিন্তু একটা সময় মামলার তদন্ত করতে গিয়ে এক সৎ জেলার খুঁজে বের করেন খুনের অপরাধে জেলে যে ব্যক্তি সাজা ভোগ করছেন সে আসল ব্যক্তি নয়। আসল অপরাধীর হয়ে দীর্ঘদিন যাবত সাজা ভোগ করেন আরেকজন নিরপরাধ ব্যক্তি।

 

তিনিও টাকার বিনিময়ে কোনো অপরাধ ছাড়াই সাজা ভোগ করে যাচ্ছেন। এ সত্যটি উদঘাটন করায় নানা চক্রান্তে শিকার হয় সেই সৎ অফিসার। পরবর্তীতে তিন মাসের কারাভোগের সাজা হয় সেই নিষ্ঠাবান জেলারেরও। এবার তিনিও খুনের আসামির মত তার অপরাধের শাস্তির সাজা ভোগের জন্য ভাড়া করেন সেই নিরপরাধ ব্যক্তিকে। এমনি একটি দুর্নীতিগ্রস্ত সমাজ ব্যবস্থার চিত্র নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘বদলি’।

 

মূলত নাটকটিতে লেখক বুঝাতে চেয়েছেন, বর্তমানে আমাদের সমাজে ও প্রশাসনের অধিকাংশ প্রতিষ্ঠান দুর্নীতির আখড়া হয়ে উঠেছে। এমন পরিস্থিতিতে কেউ কেউ সাহসী পদক্ষেপ নেন। কিন্তু দুর্নীতির কালো থাবা এতো বেশি শক্তিশালী যে সেই আখড়া ভাঙার সাহস তাদের পক্ষে সম্ভব হয় না। সাহসী পদক্ষেপ নেয়া ব্যক্তিরা সমাজ, পরিবার ও সহকর্মীদের কাছে হাস্যকর হয়ে উঠে। কিন্তু দিনশেষে এই মানুষগুলো দেখায় আশার আলো। একদিন ঠিকই প্রশংসিত হয় সততা আর সৎ উদ্যোগের।

 

গতকাল মঙ্গলবার সন্ধ্যা সাতটায় জেলা শিল্পকলা একাডেমিতে ‘চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম’ আয়োজিত গ্রুপ থিয়েটার উৎসব-২০২২ উৎসবের ১১তম দিনে মঞ্চস্থ হয় নাটক ‘বদলি’। নাট্যদল ‘অঙ্গন থিয়েটার ইউনিট’ পরিবেশিত নাটকটি রচনা করেন অনিল সাহা। নাটক রূপান্তরিত, সংযোজিত ও নির্দেশনায় ছিলেন সনজীব বড়ুয়া।

 

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন, শ্যামা প্রসাদ চক্রবর্তী, সনজীব বড়ুয়া, মাহবুব রহমান, সুপক দাশ মানু, রঘু নন্দী, শিবা মণ্ডল, কেয়া চক্রবর্তী, উদয় চৌধুরী, চন্দন চৌধুরী ও দীপংকর বড়ুয়া।

 

এর আগে নাট্যজন শামসুল কবির লিটনের উপস্থাপনায় সন্ধ্যা ৬টায় অনিরুদ্ধ মুক্তমঞ্চে দলীয় নৃত্য পরিবেশন করে নিক্কন একাডেমি এবং পথনাটক একাত্তরের তেলেসমাতি পরিবেশন করবে থিয়েটার ওয়ার্কশপ চট্টগ্রাম। অনুষ্ঠানে উৎসব ঘোষণা পাঠ করেন নাট্য-শিল্পী রেহানা কবির।

 

আজকের নাটক : আজ বুধবার সন্ধ্যা ৭টায় কথক থিয়েটার পরিবেশন করবে নাটক ‘অস্পৃশ্য’। নাটক শেষে থাকবে ‘নাট্যকর্মী- সমাবেশ। সন্ধ্যা ৬টায় দলীয় সংগীত পরিবেশন করবে সারগাম। এরপরই থাকবে সমাপনী অনুষ্ঠান।

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট