চট্টগ্রাম সোমবার, ০৬ ফেব্রুয়ারী, ২০২৩

২৭ ডিসেম্বর, ২০২২ | ১১:৫০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সাম্রাজ্যবাদের কাছে পরাজিত মানবিক কাহিনীর নাটক ‘নবান্ন ফিরে আস’

একটি ধানের জমিতে চাষী স্বাভাবিক চাষাবাদের মাধ্যমে যে ফসল পেতো, তার চেয়ে বেশি ফসলের আশায় একের পর এক রাসায়নিক কীটনাশক ব্যবহার করতে থাকে চাষী। এতে ফসলি জমি তার স্বাভাবিক উর্বরতা হারিয়ে ফেলে। একটা সময়ে জমি আর ভালো ফলন দিতে পারে না। পরে সেই ভূমিতে সোনালি ধানের বদলে সভ্যতার পরিবর্তনে শুরু হয় তামাক চাষ। কলুষিত হয় ভূমি। লুট করে খায় ভিনদেশী হায়ানারা। সব হারিয়ে এই জমি পড়ে থাকে ধর্ষিতার মত, নিথর, নিরুপায় হয়ে। এই সবকিছুর জন্য দায়ী সাম্রাজ্যবাদ। সাম্রাজ্যবাদের কাছে দিনে দিনে হেরে যাওয়া এমনই একটি মানবিক কাহিনী অবলম্বনে নির্মিত হয়েছে নাটক ‘নবান্ন ফিরে আস’।

 

মঞ্চস্থ এ নাটকের মাধ্যমে রচয়িতা ফুটিয়ে তুলতে চেয়েছেন মাটি (নাটকের মাধ্যমে মাটিকে মায়ের সাথে তুলনা করা হয়েছে) ও মানুষের সম্পর্ক আদি ও অনন্তকালের। কিন্তু যে মাটিতে মানবসন্তান জন্মগ্রহণ করে সেই মাটির সাথেই মানুষ প্রতিনিয়ত বেঈমানি করছে। লোভে পড়ে নানাভাবে ক্ষতি করছে। মাটি নীরবে সবকিছু সহ্য করলেও একদিন ঠিকই তার প্রতিশোধ নেয়। প্রকৃতির এ প্রতিশোধই হচ্ছে নানারকম দুর্যোগ। পৃথিবীতে প্রতিনিয়ত ঘটে যাওয়া এমন ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের জন্য আমরা মানবসমাজ দায়ী। যার থেকে ফিরে আসার আর কোনো উপায় নেই। গতকাল সোমবার সন্ধ্যা সাতটায় জেলা শিল্পকলা একাডেমিতে ‘চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম’ আয়োজিত গ্রুপ থিয়েটার উৎসব-২০২২ উৎসবের দশম দিনে মঞ্চস্থ হয় নাটক ‘নবান্ন ফিরে আস’।

 

নাট্যদল ‘অ্যাঁভাগার্ড’ পরিবেশিত নাটকটি রচনা করেন সুমন টিংকু ও নির্দেশনায় ছিলেন মোসলেম উদ্দিন সিকদার। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন, শামসুল কবির লিটন, রহিমা খাতুন লুনা, রেহেনা আক্তার, রেজাউল করিম, মো. পারভেজ, হেমা বড়ুয়া, মো. আতিকুর রহমান, মো. জানে আলম, নাহিদ আফরোজ, অপেক্ষা বড়ুয়া, ফরহাদ আহমেদ, নুহাশ আলম, সাফাত জামিল ও শাহানা আক্তার। এর আগে নাট্যকর্মী গৌতম চৌধুরীর উপস্থাপনায় সন্ধ্যা ৬টায় অনিরুদ্ধ মুক্তমঞ্চে দলীয় নৃত্য পরিবেশন করে সৃষ্টি কালচারাল ইনস্টিটিউট এবং বৃন্দ আবৃত্তি পরিবেশন করে শব্দনোঙর আবৃত্তি সংগঠন ও উৎসবের ঘোষণা পাঠ করেন নাট্যকর্মী মোস্তফা মানিক।

 

আজকের নাটক : আজ মঙ্গলবার সন্ধ্যা ৭টায় ‘অঙ্গন থিয়েটার ইউনিট’ পরিবেশন করবে নাটক ‘বদলি’। সন্ধ্যা ৬টায় পথনাটক ‘একাত্তরের তেলেসমাতি’ যৌথভাবে পরিবেশন করবে ‘থিয়েটার ওয়ার্কশপ চট্টগ্রাম’ এবং ‘নিক্কন একাডেমি’।

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট