চট্টগ্রাম মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী, ২০২৩

২৫ ডিসেম্বর, ২০২২ | ১১:৫১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সমাজে অসঙ্গতিপূর্ণ ঘটনার প্রতিবিম্বই যেন ‘অতঃপর’

সমাজে প্রতিদিনই কোনো না কোনো অন্যায় অপরাধ হয়ে চলেছে। কিন্তু ঘটে যাওয়া সেই অন্যায় কিংবা অপরাধের সঠিক বিচার কোথায় যেন বাধাগ্রস্ত হচ্ছে। একটি অপরাধকে ঢাকতে জন্ম হচ্ছে অন্য অপরাধের। কিংবা একটি হৃদয়বিদারক ঘটনাকে লোকচক্ষুর আড়াল করতে শুরু হয় অন্য আরেকটি ঘটনা। যা নিয়ে ব্যস্ত হয়ে পড়ে সমাজের মানুষ। এভাবেই সমাজে একের পর এক অন্যায় অবিচার ঘটে চলেছে। কিন্তু হয় না তার কোনো সদগতি। বর্তমান সমাজে প্রতিনিয়ত ঘটে যাওয়া এমন অসঙ্গতিপূর্ণ ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে নাটক ‘অতঃপর’।

 

মূলত এ নাটকে লেখক তুলে ধরতে চেয়েছেন আমাদের যাপিত জীবনের নানান ঘটনা পরিক্রমা। মানুষ শুধুমাত্র নিজের কথা ভেবে অন্যের ক্ষতি করে চলেছে। যার কারণে যাপিত জীবনের চারিদিকে কেমন যেন অস্থিরতা বিরাজ করছে। অভিনয়ে ফুটে উঠে, মানুষ এখন একে অন্যের পিছনে লেগে আছে ক্ষতি করার জন্য। অতি লোভে একের পর এক অপরাধ করে চলেছে। তাদের চেনা যায় না, আবার চিনলেও বলা যায় না। এভাবে ক্ষমতার দাপটের কাছে কেউ কেউ সর্বস্ব হারিয়ে নিঃস্ব হচ্ছে।

 

মধ্যখানে সাধারণ জনগণ এ নিয়ে বেশকিছু দিন আলোচনা-সমালোচনার ঝড় তুলে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম কিংবা চায়ের আড্ডায় এবং পরে আরেকটি ঘটনার কাছে ধামাচাপা পড়ে যায় সুবিচার। সাধারণ মানুষকে ধাবিত করে নতুন আরেকটি ঘটনার দিকে। প্রতিদিনের এমন ঘটনায় কেমন যেন অভ্যস্ত হয়ে যাচ্ছে মানুষ। সেই অভ্যাস এখন আবার নেশায় পরিণত হয়ে গেছে। এমনই কিছু মানবিক ক্রাইসিসের গল্প, চড়া সুরে বলতে চাওয়া লোভ, ক্ষোভ, বিপ্লব নিয়েই নির্মিত হয়েছে নাটক ‘অতঃপর’।

 

গতকাল সন্ধ্যা সাতটায় জেলা শিল্পকলা একাডেমিতে ‘চট্টগ্রাম গ্রুপ থিয়েটার ফোরাম’ আয়োজিত ও ‘শান্তনু বিশ্বাস স্মৃতি পর্ষদের সৌজন্যে উৎসবের অষ্টম দিনে ‘অতঃপর’ নাটকটি মঞ্চস্থ হয়। নাটকটি পরিবেশন করে নাট্যদল ‘তির্যক নাট্যগোষ্ঠী’। এটি ‘তির্যক নাট্যগোষ্ঠী’র ৩৬তম প্রযোজনা। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন নাট্যকার সাঈদ হিরো।

 

নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয়ে অংশ নেন, মুশফেকুর রহমান লিটন, আজিজা সামসুন নাহার শেফালি, ওমর ফারুক, রাফিয়া শামা তুরী, রুদ্র তালুকদার, নিপা দাশ মুনমুন, ইসমাইল হোসাইন তানজীর, হায়দার তুহিন, অর্তি মুৎস্দ্দুী পূর্বা, নওশেদ বিন হোসাইন, ইমন, বিজয়, অভিষেক চৌধুরী, অন্ত নাথ, কাইফি খান। এর আগে নাট্যকর্মী সাইফুল ইসলামের উপস্থাপনায় সন্ধ্যা ৬টায় অনিরুদ্ধ মুক্তমঞ্চে দলীয় নৃত্য পরিবেশন করে সঞ্চারী নৃত্যকলা একাডেমি। পরে পথনাটক ‘শুভ হরতাল’ পরিবেশন করে অ্যাঁভাগার্ড। অনুষ্ঠানে উৎসব ঘোষণা পাঠ করেন নাট্যকর্মী ইসরাত নুর মৌ।

 

আজকের নাটক : আজ রবিবার সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে ‘লোক থিয়েটার’ পরিবেশিত নাটক ‘হত্যার শিল্পকলা’। সন্ধ্যা ৬টায় দলীয় আবৃত্তি পরিবেশন করবে বোধন আবৃত্তি পরিষদ এবং ঘুঙুর নৃত্যকলা একাডেমি।

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট