চট্টগ্রাম রবিবার, ০৫ ফেব্রুয়ারী, ২০২৩

সর্বশেষ:

২৪ ডিসেম্বর, ২০২২ | ২:৫৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

সমরজিৎ ও ঝর্ণার কণ্ঠে নজরুল সঙ্গীত

সমরজিৎ রায় বাংলাদেশের জনপ্রিয় ও গুণী সঙ্গীত শিল্পীদের অন্যতম। তার কণ্ঠে পুরনো দিনের গানগুলো শ্রোতারা ভীষণ পছন্দ করেন। তাছাড়া এই অব্দি শ্রোতাদের তিনি উপহার দিয়েছেন ১২০টির মতো মৌলিক গানও। উপমহাদেশের কিংবদন্তি সঙ্গীতশিল্পী হৈমন্তী শুক্লার সঙ্গে প্রতিষ্ঠা করেছেন অনলাইন ভিত্তিক সঙ্গীত পাঠশালা ‘সুরছায়া’। প্রথমবারের মতো এবারে তিনি গেয়েছেন একটি নজরুল সঙ্গীত। তার সঙ্গে দ্বৈত কণ্ঠে গানটি গেয়েছেন সুরছায়ার শিক্ষার্থী এবং বাংলাদেশের প্রতিশ্রুতিশীল শিল্পী ঝর্ণা রায় ভাবনা।

 

মূলত নজরুল সঙ্গীতের শিল্পী হলেও ইতিমধ্যেই ঝর্ণার কণ্ঠে বেশ কিছু আধুনিক মৌলিক গানও শ্রোতারা পছন্দ করেছেন। ‘আকাশে আজ ছড়িয়ে দিলাম’ শিরোনামের এই গানটির সঙ্গীতায়োজন করেছেন সমরজিৎ নিজেই। প্রোগ্রামিং করেছেন রণদীপ মানু, মিক্সিং ও মাস্টারিং করেছেন বিনোদ রায়। লিরিক ভিডিও তৈরি করেছেন অদ্বিতীয় কাব্য। গানটি প্রকাশিত হবে ২৫ ডিসেম্বর সমরজিৎ রায়ের ভেরিফাইড ইউটিউব চ্যানেল এবং ফেসবুক পেইজে।

 

সমরজিৎ বলেন, ‘নজরুল সঙ্গীত রেকর্ড করার ইচ্ছে আমার অনেকদিনের। কিন্তু গাওয়ার সাহস করতে পারিনি। এই গানটি আমার ভীষণ প্রিয়। পুরনো দিনের বাংলা গানের শৈলীতে এই গানটির সঙ্গীতায়োজন করার চেষ্টা করেছি, যা সবার ভালো লাগবে আশা করি। সুরছায়া সঙ্গীত পাঠশালার শিক্ষার্থীদের নিয়ে ক্রমান্বয়ে কাজ করার এটি একটি ক্ষুদ্র প্রচেষ্টা। ঝর্ণা রায় ভাবনা গানটি খুব সুন্দর গেয়েছেন। এই গানে আমাদের দুজনেরই ভুলত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ রইলো।’

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট