চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০২ ফেব্রুয়ারী, ২০২৩

১৭ ডিসেম্বর, ২০২২ | ২:২৫ অপরাহ্ণ

অনলাইন ডেস্ক

শাহরুখ-দীপিকার বিরুদ্ধে ধর্মানুভূতিতে আঘাত আনার অভিযোগ

আলোচনা এবং সমালোচনার মুখে পড়ছেন বলিউড বাদশাহ শাহরুখ খানের কামব্যাক সিনেমা ‘পাঠান’। সম্প্রতি সিনেমাটির প্রথম গান ‘বেশরম রঙ’ প্রকাশ হয়। যেটাকে সহজভাবে নিতে পারেনি ভারতের হিন্দু সমাজ। তাদের অভিযোগ, গানের দৃশ্যে তাদের পবিত্র ‘গেরুয়া’ রঙের পোশাক পরে অশ্লীলতা করেছেন দীপিকা।

 

সোশ্যাল মিডিয়া আর রাস্তায় আন্দোলনের পর এবার দেশটির তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে লিখিত অভিযোগ দায়ের করেছেন বিনিত জিন্দাল নামের সুপ্রিম কোর্টের এক আইনজীবী। সেখানে শাহরুখ খান, দীপিকা পাড়ুকোনসহ ‘পাঠান’ সংশ্লিষ্টদের অভিযুক্ত করা হয়েছে।

অভিযোগপত্রে বলা হয়েছে, “এই গান অশ্লীল এবং আপত্তিকর। এটি হিন্দু ভাবাবেগের বিরুদ্ধে, কারণ দীপিকা একটি গেরুয়া রঙের বিকিনি পরে শাহরুখ খানের সঙ্গে ‘বেশরম রঙ’ (নির্লজ্জ রঙ) গানে পারফর্ম করেছেন। গেরুয়া রঙের পোশাক পরে এরকম আপত্তিকর নৃত্যের মাধ্যমে দীপিকা এবং শাহরুখ হিন্দু ভাবাবেগে আগাত করেছেন।”

আইনজীবী বিনিত জিন্দালের দাবি, ভারতীয় আইনের ২৯৫ (এ), ২৯৮, ৫০৫, ৬৭ আইটি এবং ৩৪ আইপিসি ধারায় শাহরুখ-দীপিকা শাস্তিযোগ্য অপরাধ করেছেন। এজন্য তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া উচিত বলে মনে করেন তিনি।

 

এছাড়াও ‘বেশরম রঙ’ গানটি ইন্টারনেট থেকে ডিলিট করে ফেলা এবং সিনেমা থেকেও সরিয়ে ফেলার দাবি জানিয়েছেন বিনিত।

 

এখানেই শেষ নয়, ভারতের আরও বিভিন্ন জায়গায় গানটির বিরুদ্ধে অভিযোগ তুলে মামলার আবেদন করছেন ক্ষুব্ধ হিন্দুরা। বিহারের মুজাফফরপুর জেলা আদালতেও একটি অভিযোগ দাখিল হয়েছে। সেখানেও ‘হিন্দু ধর্মানুভূতিতে আঘাত’র অভিযোগ তোলা হয়েছে শাহরুখ-দীপিকার বিরুদ্ধে।

 

এর আগে বিশ্ব হিন্দু পরিষদের জাতীয় মুখ্যপাত্র বিনোদ বানসাল দাবি করেছেন, ‘পাঠান’ সিনেমাটি নিষিদ্ধ হওয়া উচিত। অযোধ্যার রাজু দাস নামের একজন মানুষকে আহ্বান জানিয়েছেন সিনেমা হলে আগুন জ্বালানোর জন্য। এছাড়া মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী নরোত্তম মিশ্রও একই অভিযোগে ক্ষোভ প্রকাশ করেছেন।

 

ভারতজুড়ে এই প্রতিবাদের বিপরীতে শাহরুখ খান বা দীপিকা পাড়ুকোন এখনও স্পষ্টভাবে কিছু বলেননি। তবে গত ১৫ ডিসেম্বর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনে শাহরুখ বলেছেন, ‘আমি এবং ভারতে যত ইতিবাচক মানুষ আছেন, সবাই এখনও জীবিত।’

 

উল্লেখ্য, ‘পাঠান’ নির্মাণ করেছেন ‘ওয়ার’ খ্যাত সিদ্ধার্থ আনন্দ। এতে শাহরুখ-দীপিকার সঙ্গে আছেন জন আব্রাহাম। এছাড়া অতিথি চরিত্রে দেখা যাবে সালমান খানকে। আগামী ২৫ জানুয়ারি ছবিটি হিন্দি, তামিল ও তেলেগু ভাষায় মুক্তি পাবে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

 

পূর্বকোণ/আর

 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট