চট্টগ্রাম সোমবার, ০৫ ডিসেম্বর, ২০২২

সর্বশেষ:

১৫ অক্টোবর, ২০২২ | ২:৫০ অপরাহ্ণ

বিনোদন ডেস্ক

আজ ‘বাংলার বব ডিলান’ গাইবেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে

কবীর সুমন আধুনিক বাংলা গানের কিংবদন্তি গায়ক। ৯০-এর দশকে বাংলা গানের নতুন আবহ নিয়ে হাজির হয়েছিলেন সুমন। ১৯৯২ সালের ২৩ এপ্রিল প্রকাশিত হয় তার প্রথম অ্যালবাম ‘তোমাকে চাই’। এরপর একে একে তোমাকে চাই, বসে আঁকো, ইচ্ছে হলো, গানওয়ালা, ঘুমাও বাউন্ডুলে, তোমার বন্ধুতা, জাতিস্মর এসব এ্যালবামের মধ্যে দিয়ে বাংলা গানে এক নতুন মাত্রা যোগ করেন। কবীর সুমন একজন গায়ক, গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক, কবি, সাংবাদিক, রাজনৈতিক কর্মী, টিভি উপস্থাপক ও নৈমিত্তিক অভিনেতা। অনেকে তাকে বাংলার বব ডিলানও বলে থাকেন। বব ডিলানের ‘ব্লোইং ইন দ্যা উইন্ড’ এর বাংলা রুপান্তর ‘কতটা পথ পেরোলে তবে পথিক বলা যায়’ দিয়ে বব ডিলানকে বাংলায় একটা অতি চেনা নামে পরিণত করেছেন কবীর সুমন। বাংলা গানে পশ্চিমা প্রভাবের সংমিশ্রণে এক নতুন ধাঁচের গান প্রবর্তনের জন্য বিখ্যাত তিনি।

 

গত বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সেই গায়কের বাংলাদেশের মঞ্চে গান গাওয়ার কথা ছিল। জাতীয় জাদুঘরে আয়োজিত এই অনুষ্ঠানের প্রচুর টিকিটও বিক্রি হয়েছিল। কিন্তু গত বৃহস্পতিবার হঠাৎ করে জাতীয় জাদুঘর একটি গুরুত্তপূর্ণ স্থাপনা বলে ডিএমপি থেকে তার অনুষ্ঠান বাতিল করা হয়। শুরু হয় সুমনের গান পরিবেশনা নিয়ে অনিশ্চয়তা। তবে শুক্রবার (১৪ অক্টোবর) ডিএমপির অতিরিক্ত কমিশনার (ক্রাইম) এ কে এম হাফিজ আক্তার জানান, ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে গানের আয়োজনের অনুমতি দেওয়া হয়েছে। 

 

তিন দিনব্যাপী এ আয়োজনের সূচি অনুযায়ী আজ শনিবার ১৫ অক্টোবর, ১৮ অক্টোবর বাংলা খেয়াল ও ২১ অক্টোবর আধুনিক বাংলা গান পরিবেশনের কথা রয়েছে কবীর সুমনের।

 

ঢাকায় সুমনের গানের আয়োজন নিয়ে গতকাল শুক্রবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমিতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। আয়োজকেরা জানান, ১৫, ১৮ ও ২১ তিন দিনের অনুষ্ঠানের জন্য বিকেল ৩টা ৩৫ মিনিটে দ্বার খোলা হবে, অনুষ্ঠান শুরু হবে বিকেল সাড়ে ৪টায়। রাত আটটা থেকে সাড়ে আটটা পর্যন্ত চলবে সুমনের গান। আয়োজকেরা জানান, ভেন্যুতে কোনো টিকিট বিক্রি করা হবে না। টিকিট ছাড়া শ্রোতাদের অনুষ্ঠানস্থলে না আসার অনুরোধও করেছেন তারা। সংবাদ সম্মেলনে আয়োজকদের একজন ফুয়াদ বিন ওমর বলেন, ‘ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সাউন্ড সিস্টেম ব্যবহার করছি না। আমাদের নিজস্ব সাউন্ড সিস্টেম ব্যবহার করব। সাউন্ড সিস্টেমের কোনো জটিলতা হবে না বলে আশা করছি।’ সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন মীর আরিফ বিল্লাহ ও পিপহোলের উপদেষ্টা তাজুল ইসলাম।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট