চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

এবার মেট্রোরেলের ডিপোতে প্রথম ‘দর্শকশূন্য’ ইত্যাদি

অনলাইন ডেস্ক

২৬ জুলাই, ২০২১ | ১২:০৫ অপরাহ্ণ

জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র এবারের পর্ব ধারণ করা হয়েছে ঢাকার উত্তরায় দিয়াবাড়িতে অবস্থিত মেট্রোরেল লাইন-৬ এর ডিপোতে! গত ১৬ জুলাই দেশের প্রথম দূর নিয়ন্ত্রিত বৈদ্যুতিক মেট্রোরেলের প্রথম গন্তব্যস্থল সুবিশাল ওয়ার্কশপে ধারণ করা হয় এই পর্বটি।

করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠানটি করায় কোনো দর্শককে আমন্ত্রণ জানানো হয়নি। সেই হিসাবে এটিই হচ্ছে প্রথম দর্শকশূন্য ইত্যাদি। মেট্রোরেলের সঙ্গে সাদৃশ্য রেখে নির্মাণ করা মঞ্চে অনুষ্ঠানটি ধারণ করা হয় বিকেল ৫টা থেকে রাত ১২টা পর্যন্ত।
অনুষ্ঠানে দুটি গান রয়েছে। মোহাম্মদ রফিকউজ্জামানের কথায়, মনোয়ার হোসেন টুটুলের সুরে, একটি (দেশাত্মবোধক) গেয়েছেন সাবিনা ইয়াসমিন। গানটির কোরিওগ্রাফিতে অংশ নিয়েছেন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির কজন স্থপতি ও প্রকৌশলী।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয় চিকিৎসকদের একটি নৃত্য। সেই নৃত্যে অংশ নেওয়া চিকিৎসক ও গানটির শিল্পী তসিবাকে আমন্ত্রণ জানানো হয় এবারের ইত্যাদিতে। সংগৃহীত কথা ও সুরে ইত্যাদির জন্য একটি গানে কণ্ঠ দেন তসিবা। গানটির র‌্যাপ গেয়েছেন মাহমুদুল হাসান। সংগীতায়োজন করেছেন নাভেদ পারভেজ। এর সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন ইত্যাদির নিয়মিত নৃত্য শিল্পীরা।
থাকছে মেট্রোরেলের ইতিহাস, অগ্রগতির বিভিন্ন কারিগরি দিক নিয়ে তিনটি তথ্যভিত্তিক প্রতিবেদন। নাটোরের বড়াইগ্রাম উপজেলার প্রকৌশলী মোঃ আমিনউল্লাহ’র ওপর একটি উদ্বুদ্ধকরণ প্রতিবেদন। রয়েছে ‘বিদেশি প্রতিবেদন’, গ্রিসে ধারণকৃত অলিম্পিক স্টেডিয়ামের প্রায় ৩ হাজার বছরের পুরানো ইতিহাস থেকে বর্তমান ইতিহাস। এছাড়াও থাকছে নিয়মিত সব সেগমেন্ট।
ইত্যাদির রচনা, পরিচালনা ও উপস্থাপনায় হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড। আগামী ৩০ জুলাই (শুক্রবার) রাত ৮টার বাংলা সংবাদের পর বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে একযোগে প্রচারিত হবে অনুষ্ঠানটি।

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট