চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

মাহমুদ আকাশের গান “ভালোবাসা তোমায় দিলাম ছুটি”

নিজস্ব প্রতিবেদক

৭ মে, ২০২১ | ২:০৬ অপরাহ্ণ

বাংলা সংগীতের তরুণ প্রতিভা মাহমুদ আকাশ। যার লেখা ও প্রকাশিত শতাধিক এবং অর্ধশতাধিক গানের সুর স্রষ্টা তিনি নিজেই। দেশবরেণ্য প্রায় সকল শিল্পীর সাথেই আকাশ কাজ করেছেন তার লেখা ও সুর করা গান নিয়ে। একই সাথে ২০০৯ সাল থেকে গায়ক হিসেবে তার প্রথম এলবাম প্রকাশ পায়। সেই থেকে লেখা ও সুরের পাশাপাশি নিজেও গানে কন্ঠ দিয়ে যাচ্ছেন।
দীর্ঘবিরতির পর এবারের ঈদে তার কন্ঠে নতুন গান পাচ্ছেন শ্রোতারা। গানের নাম “ভালোবাসা তোমায় দিলাম ছুটি”। গানটিতে কন্ঠ দেয়াই শুধু নয়, সুরও করেছেন আকাশ। লিখেছেন তার পুরনো বন্ধু -সহযোগী নায়না শাহরীন অন্তরা। সংগীত আয়োজন ও গিটারে ছিলেন প্রতিভাবান জামান (মিজান এন্ড ব্রাদার্স) এবং মিক্সিং ও মাস্টারিং করেছেন জনপ্রিয় সংগীত পরিচালক মীর মাসুম (সোলস)।
গানে দীর্ঘবিরতির কারন জানতে চাইলে আকাশ বলেন, ‘ক্যাসেটের যুগের শেষ ভাগ ও সিডির যুগের শুরু থেকেই আমি পেশাদারিত্বের সাথে গান নিয়ে কাজ করছি। কিন্তু আগের মতো গানের পরিবেশ পাচ্ছিলাম না। আজকাল সিডি আর বের হয়না। নিজের গান বুস্ট করে ইউটিউবে না দিলে শ্রোতার কাছে পৌঁছানো কঠিন। অনেকটা অভিমানে তাই দূরে ছিলাম।’

‘এছাড়া আমার দীর্ঘ দিনের গানবন্ধু গুরু বাসুদার অকাল প্রয়াণও আমাকে ব্যথিত করেছে। তবে কাছের মানুষদের উৎসাহে নব্বই দশকের রক গানের আদলের সেই মেলোডি নিয়ে আবার ফিরছি এবারের গানে। গানের কালজয়ী সেই সময়কে ধারণ করতে চেয়েছি “ভালোবাসা তোমায় দিলাম ছুটি” গানে। আমার মনে হয় প্রত্যেকের জীবনে কিছু স্মরনীয় গান থাকে। এই গানটি আমার জন্য তেমনি হতে যাচ্ছে। সম্পূর্ণ মৌলিক এই গান যারা শুনবেন তারা অবশ্যই নস্টালজিক হবেন।’

আকাশ গানটি উৎসর্গ করেছেন তার শিশু সন্তান আরিশকে। গানটি প্রকাশ পাচ্ছে ‘আতুর ঘর মিডিয়া’র ইউটিউব চ্যানেলে। গানটির এনিমেশন ভিডিও সম্পাদনা করেছেন হুমায়ূন।

পূর্বকোণ/এএ

শেয়ার করুন