চট্টগ্রাম সোমবার, ১৭ মে, ২০২১

সর্বশেষ:

২৬ এপ্রিল, ২০২১ | ১:০০ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

‘নোম্যাডল্যান্ড’র অস্কার জয়, ইতিহাস গড়লেন ক্লোয়ি

এবার অস্কারের ৯৩তম আসরে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতে নিল ‘নোম্যাডল্যান্ড’। এর আগে এ ছবির জন্য সেরা পরিচালকের পুরস্কার পান ক্লোয়ি ঝাও। পুরস্কার গেছে সেরা অভিনেত্রী বিভাগেও। যুক্তরাষ্ট্র সময় রবিবার এ পুরস্কারের আসর বসে।

এ বিভাগে আরও মনোনয়ন পায় দ্য ফাদার, জুদাস এন্ড দ্য ব্ল্যাক মেসিয়াহ, ম্যাঙ্ক, মিনারি, প্রমিসিং ইয়ং ওম্যান, সাউন্ড অব মেটাল ও দ্য ট্রায়াল অব দ্য শিকাগো সেভেন।

এর আগে সেরা পরিচালক, সেরা ছবি ও সেরা অভিনেত্রী মিলিয়ে প্রায় সব প্রধান পুরস্কারের আসরে বাজিমাত করে ‘নোম্যাডল্যান্ড’।

প্রথমবারের মতো দুই ভেন্যুতে অস্কার অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। লস এঞ্জেলেসের ইউনিয়ন স্টেশন এবং ডলবি থিয়েটারে নমুনা পরীক্ষাসহ কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে হচ্ছে অনুষ্ঠান।

‘নোম্যাডল্যান্ড’-এর গল্পটা ফার্ন নামের এক নারীকে ঘিরে। আমেরিকার মহামন্দার সময় সব হারিয়ে নিঃস্ব হয়ে পড়েন ষাটে পা দেওয়া ফার্ন। এরপর ছুটে যান পশ্চিমে। বেছে নেন এ যুগের যাযাবর জীবন।

আর ফার্নের চরিত্রটাকে দুর্দান্তভাবে ফুটিয়ে তুলে সেরা অভিনেত্রীর অস্কারটা বাগিয়ে নিয়েছেন ফ্রান্সেস ম্যাকডোরমান্ড। এ নিয়ে তিনটি অস্কার পেলেন এ অভিনেত্রী। তিনটিই পেয়েছেন সেরা অভিনেত্রী হিসেবে (আগের দুটি ছবি হলো- ‘ফারগো’, ‘থ্রি বিলবোর্ড আউটসাইড এবিং মিসৌরি’)।

‘দ্য ফাদার’ ছবিতে ডিমেনশিয়ায় আক্রান্ত বৃদ্ধের চরিত্রে অভিনয় করে সেরা অভিনেতা হিসেবে অস্কার পেয়েছেন অ্যান্থনি হপকিনস। একইসঙ্গে তিনি আবার অস্কারজয়ী সবচেয়ে বেশি বয়সী অভিনেতাও।

পুরস্কার হাতে নিয়ে ক্লোয়ি জানালেন তার অনুপ্রেরণার কথা- ‘আমি দুনিয়ার যেখানে যার সঙ্গেই মিশেছি, তাদের ভালো দিকটাই দেখেছি। আর তাই আমার এই পুরস্কারটা তাদের জন্য উৎসর্গ করছি, যারা নিজেদের মধ্যে ভালো মানুষটাকে ধরে রাখার মতো সাহস দেখিয়ে চলেছেন, তা যতোই কঠিন হোক না কেন।’

অন্যদিকে সেরা মৌলিক চিত্রনাট্যের ট্রফি হাতে নেওয়ার সময় আবেগঘন গলায় ব্রিটিশ অভিনেত্রী, লেখক ও পরিচালক এমারেল্ড ফেনেল বললেন, ‘ট্রফিটা বড্ড শীতল আর ভারী ঠেকছে। আর আমি কিন্তু কেঁদে ফেলবো না, কারণ এটা ঠিক ইংরেজদের মতো আচরণ হবে না।’

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন
The Post Viewed By: 243 People

সম্পর্কিত পোস্ট