চট্টগ্রাম বুধবার, ২১ এপ্রিল, ২০২১

৩ জানুয়ারি, ২০২১ | ৪:৫১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

এভাঁগার্ডের একুশ বছর পূর্তি

দীর্ঘদিন পর নাটকের শিল্পীরা মঞ্চে

করোনা পরবর্তী শিল্পকলায় প্রথম মঞ্চায়ন, আবেগ প্রবণ

একটি মঞ্চ হাজারো অনুষ্ঠানের সাক্ষী হলেও নাটক আর মঞ্চ যেন এক সুতায় গাঁথা। করোনা পরিস্থিতির পর বেশ কিছু দিন হলো মাত্র শিল্পকলায় সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরু হয়েছে। তাও আবার নির্ধারণ করে দেয়া হয়েছে সময় ও দিন। কিন্তু শিল্পী মন কি আর তা মানে! তবে বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কথা মাথায় রেখে সব রকম অনুষ্ঠানের আয়োজন করতে হচ্ছে সংগঠনগুলোকে। করোনা পরবর্তী সময়ে এবারই প্রথম শিল্পকলা মিলনায়তনে নাটকের গান ও নাটক থেকে পাঠ মঞ্চায়ন করা হয়েছে। তাই নাট্য শিল্পীদের চোখে মুখে আনন্দ ফুটে উঠেছে। এসময় শিল্পীরা বেশ আবেগ প্রবণ হয়ে পড়েন। একই মঞ্চে নাচ, গানের পাশাপাশি প্রায় ৫টা নাটকের পাঠ ও নাটকের মধ্যদিয়ে গান পরিবেশন করেন শিল্পীরা।

গতকাল (শনিবার) বিকেল ৫টায় থিয়েটার এভাঁগার্ডের একুশ বছর পূর্তি উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ‘একুশ ছাড়িয়ে’ শীর্ষক একটি অনুষ্ঠানে গল্প, আড্ডা ও নাটকের আয়োজন করা হয়। এসময় আবেগ প্রবণ হয়ে শিল্পী রহিমা খাতুন লুনা, রেহেনা কবীর ও হেমা বড়ুয়া বলেন, যেন কয়েক যুগ মঞ্চে আসিনি। করোনার মধ্যে ঘরবন্দী হয়ে থাকলেও এ মঞ্চকে খুব মিস করেছি। মাঝেমধ্যে মন চাইতো এক ছুটে যেন মঞ্চে চলে আসি। অনেক দিন পরে শিল্পকলা খোলার সাথে সাথে আর মিস করিনি। চলে এসেছিলাম শিল্পকলায়। তবে আজকে অনুষ্ঠানে অংশগ্রহণ করতে ফেরে খুব ভালো লাগছে ।

 

সংগঠনের সাধারণ সম্পাদক সুমন বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি ছিলেন শুভ্রা বিশ্বাস, অসীম দাস, প্রদীপ দেওয়ানজী, ম. সাইফুল আলম, সাইফুল ইসলাম বাবু, মোসলেম উদ্দিন সিকদার, হোসাইন কবীর, খালেদ হেলাল ও মুনীর হেলাল ।

গান, নাচ, আবৃত্তি এবং নাটকের বিভিন্ন দিক নিয়ে গল্প, আড্ডা ও আলোচনায় অংশ নেন সংগঠনের সদস্য রহিমা খাতুন লুনা, রেহেনা কবীর, হেমা বড়ুয়া, পারভেজ, শুভ, অপেক্ষা, রেজাউল করিম আলমগীর, নুহাশ, ফরহাদ, সাফাত, আতিক এবং তৌহিদ।

অতিথিরা আরো বলেন, অনেক সময় অনেক কথা মুখে বলা যায় না। কিংবা মুখে বললে মানুষ ভালোভাবে গ্রহণও করেনা। তাই সাংস্কৃতি এমন একটি মাধ্যম সেটি গান, নাচ, আবৃত্তি ও নাটক যাই হোক না কেন তার মাধ্যমে মানুষ অনেক বেশি গ্রহণ করে।

সভাপতি শামসুল কবীর লিটন ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, থিয়েটার এভাঁগার্ড একটি তারুণ্যে ভরপুর যৌবনাদীপ্ত নাট্য প্রতিষ্ঠান। যেখানে সবসময় এক ঝাঁক তরুণ-তরুণীর কলকাকলিতে বসন্ত বিরাজ করে। নাটক আর নাট্যকারের এক অপূর্ব মেলবন্ধন থিয়েটার এভাঁগার্ড।

 

পূর্বকোণ/পি-মামুন

শেয়ার করুন
The Post Viewed By: 455 People

সম্পর্কিত পোস্ট