চট্টগ্রাম শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

বৃহস্পতিবার ‘ইত্যাদি’ প্রচার হবে বিটিভিতে

বৃহস্পতিবার ‘ইত্যাদি’ প্রচার হবে বিটিভিতে

বিনোদন ডেস্ক

২৭ অক্টোবর, ২০২০ | ৬:০৮ অপরাহ্ণ

মহামারি করোনা ভাইরাসের আবহে দীর্ঘ ৯ মাস বিরতির পর বন্ধ থাকার পর আবারও টেলিভিশনের পর্দায় আসছে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’। আগামী বৃহস্পতিবার (২৯ অক্টোবর) বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে একযোগে রাত সাড়ে ৮টায় ‘ইত্যাদি’ সম্প্রচার করা হবে এবারের পর্বটি।

‘ইত্যাদি’ অনুষ্ঠানের সহকারী পরিচালক মোহাম্মদ মামুন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে ধারণকৃত এবারের ‘ইত্যাদি’র পর্বে স্বেচ্ছাশ্রমে বাঁশের সেতু নির্মাণের কারিগর জাহিদুল ইসলামকে দেখা যাবে। 

মামুন আরও বলেন, বগুড়ার জাহিদুল ইসলামের স্বেচ্ছাশ্রমে বাঁশের সেতু নির্মাণের একটি প্রতিবেদন থাকবে এবারে ‘ইত্যাদি’র পর্বে। এছাড়া মানুষের জন্য স্বেচ্ছাশ্রমে এমন প্রশংসনীয় কাজ করার জন্য তাঁকে ‘ইত্যাদি’ অনুষ্ঠানের পক্ষ থেকে একটি মোটর সাইকেলও উপহার দেয়ার দৃশ্য দেখা যাবে।

‘ইত্যাদি’ অনুষ্ঠান থেকে মোটর সাইকেল উপহার পেয়ে দারুণ আনন্দিত জাহিদুল ইসলাম বলেন, নদী-খালে সেতুর জন্য দুর্ভোগের খবর পেলেই এতদিন নিজের একটা পুরোনো ভাঙা সাইকেল চালিয়ে হাজির হতাম। দূরের পথে সাইকেল চালিয়ে যেতে এত দিন কষ্ট হতো। ‘ইত্যাদি’ অনুষ্ঠানে হানিফ সংকেত স্যার ১০০ সিসির একটি মোটর সাইকেল উপহার দেয়ায় এখন কেউ ডাক দিলে সহজেই সেখানে পৌঁছাতে পারছি।

গত ৪০ বছর ধরে এই পর্যন্ত জাহিদুল তার এলাকায় স্বেচ্ছাশ্রমে প্রায় ৬০০ বাঁশের সেতু বানিয়েছেন। এর মধ্যে অনেক সেতু নির্মাণের কয়েক বছরের মধ্যে পাকা সেতু হয়েছে।

মানুষের দুর্ভোগ ও ভোগান্তি নিরসনে জাহিদুল ইসলামের সেতু বানানোর গল্প নিয়ে ‘এখনো সেতু গড়ে দেন জাহিদুল’ শিরোনামে ২০১৯ সালের ১১ মে প্রথম আলোতে একটি প্রতিবেদন ছাপা হয়। তারও আগে ২০১৮ সালে প্রথম আলোর প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাহিদুল ইসলামের সেতু বানানোর কর্মকাণ্ড নিয়ে একটি ভিডিও প্রতিবেদন তৈরি করা হয়। ২০১৮ সালের ৫ নভেম্বর ‘৬০০ বাঁশের সেতু বানালেন জাহিদুল’ শিরোনামে প্রথম আলো অনলাইনে জাহিদুল ইসলামকে নিয়ে নির্মিত ভিডিও প্রতিবেদন প্রচারিত হয়।

জাহিদুল ইসলাম বলেন, ২০১৯ সালে প্রথম আলোতে প্রতিবেদন ছাপা হওয়ার পর নতুন করে তিনি আরও ৬০টি সেতু বানিয়েছেন। তাঁর বানানো সেতু গ্রামে গ্রামে মানুষের যাতায়াতের দুর্ভোগ ঘুচিয়ে চলেছে।

এলাকাবাসীরা জানান, জাহিদুল ইসলাম নদী-খাল পারাপারে মানুষের দুর্ভোগের কথা জানতে পারলেই এত দিন ছুটে যেতেন। এলাকাবাসীকে সঙ্গে নিয়ে বাঁশ-কাঠের সেতু বানিয়ে ফেলেন। আবার কোনো কোনো এলাকার মানুষ নিজেরাই খবর দেন জাহিদুলকে। নিজের পুরোনো সাইকেল ঠেলে হাজির হন তিনি। নদী, খাল-বিল পারাপারে সমস্যা হলে এলাকাবাসী তাঁকে খবর পাঠালে সবাইকে সঙ্গে তিনি সেতু তৈরি করে দেন। মানুষ দুর্ভোগ থেকে মুক্তি পেলে তাঁর অন্য রকম ভালো লাগে।

এলাকায় সেতু বানানো ছাড়াও জাহিদুল বহু বাল্যবিবাহ বন্ধ করেছেন। কোথাও বাল্যবিবাহের খবর পেলে ছুটে যান জাহিদুল। মা-বাবাকে বুঝিয়ে শিশুকন্যাকে বিদ্যালয়ে পাঠান। আবার দরিদ্র কন্যাদায়গ্রস্ত মা-বাবার প্রতি সাধ্যমতো আর্থিক সহযোগিতার হাতও বাড়ান তিনি। কন্যাদায়গ্রস্ত মা-বাবাকে অর্থ সহায়তা দেন। অভাবী মানুষকে ওষুধ কিনে দেন। এসব কাজের জন্য তাঁকে ইউনিয়ন বাল্যবিবাহ প্রতিরোধ কমিটির সদস্যপদে রাখা হয়েছে। সড়কের পাশে গাছ লাগান। এ পর্যন্ত রাস্তার পাশে, শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদের আঙিনা ও সরকারি জায়গায় নিজ খরচে এ পর্যন্ত প্রায় ৫০ হাজার তালগাছের চারাসহ ফলদ, বনজ ও ভেষজ গাছ লাগিয়েছেন।

নিয়মিত পর্বসহ অন্যান্যবারের মতো এবারও রয়েছে সমসাময়িক বিভিন্ন ঘটনা নিয়ে বেশ কিছু নাট্যাংশ। এবারের ‘ইত্যাদি’তে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন সোলায়মান খোকা, জিয়াউল হাসান, আজিজুল হাকিম, আবদুল কাদের, আফজাল শরীফ, শুভাশীষ ভৌমিক, শবনম পারভিন, কামাল বায়েজীদ, আমিন আজাদ, মোহাম্মদ বারী, জিল্লুর রহমান, নিপু, জামিল হোসেন, তারেক স্বপন, রাশেদ মামুন অপু, ইমিলাসহ আরও অনেকে।

‘ইত্যাদি’ অনুষ্ঠানের উপস্থাপক হানিফ সংকেত জানান, পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) হওয়ায় ৩০ অক্টোবর শুক্রবার “ইত্যাদি” প্রচারিত হওয়ার কথা থাকলেও তা একদিন আগে প্রচারিত হবে। অর্থাৎ ২৯ অক্টোবর (বৃহস্পতিবার) রাত ৮টার বাংলা সংবাদের পর বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে একযোগে প্রচারিত হবে।

 

 

 

 

 

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট