চট্টগ্রাম বুধবার, ২০ জানুয়ারি, ২০২১

নজরুল সঙ্গীতশিল্পী খালিদ হোসেন

২২ মে, ২০১৯ | ১১:২৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

চলে গেলেন একুশে পদকপ্রাপ্ত নজরুলসঙ্গীত শিল্পী খালিদ হোসেন

একুশে পদকপ্রাপ্ত নজরুলসঙ্গীত শিল্পী ও গবেষক খালিদ হোসেন আর নেই। ঢাকায় জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে চি‌কিৎসাধীন অবস্থায় বুধবার রাত ১০টা ১৫ মি‌নি‌টে তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৭৮ বছর।

শিল্পীর ছে‌লে আসিফ হো‌সেন এই তথ্য নিশ্চিত করে বলেন, হাসপাতা‌লের আনুষ্ঠানিকতা সে‌রে রাতেই মর‌দেহ মোহাম্মদপু‌রের বাসায় নেওয়া হ‌বে। বৃহস্প‌তিবার পৈত্রিক বা‌ড়ি কু‌ষ্টিয়ার কোটপাড়ায় তা‌কে দাফন করা হ‌বে। 

দীর্ঘদিন ধরে হৃদরোগে আক্রান্ত এ শিল্পী সম্প্রতি কিডনি ও ফুসফুসের জটিলতায় ভুগছি‌লেন। অবস্থার অবন‌তি হ‌লে গত ৪ মে হাসপাতা‌লে ভ‌র্তি করা হয় তা‌কে।

গুণী এ শিল্পীর চিকিৎসার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছর ১০ লাখ টাকা অনুদান দিয়েছিলেন। শারীরিক গুরুতর সমস্যা নিয়ে তিনি গত বছরের শুরুর দিকে ল্যাবএইড হাসপাতালে ভর্তিও হয়েছিলেন।

প্রসঙ্গতঃ খালিদ হোসেন ১৯৪০ সালের ৪ ডিসেম্বর কলকাতায় জন্মগ্রহণ করেন। পাঁচ দশক ধরে বাংলাদেশে নজরুলসঙ্গীতের শিক্ষক, গবেষক ও শুদ্ধ স্বরলিপি প্রণয়নে কাজ করে যাচ্ছেন তিনি। এ অবধি তাঁর ছয়টি নজরুল সঙ্গীতের এলবাম প্রকাশ হয়েছে। তাঁর একটি আধুনিক গানের এলবাম ও ১২টি ইসলামী গানের এলবামও রয়েছে। খালিদ হোসেন জাতীয় বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয় ও দেশের সব মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড এবং বাংলাদেশ টেক্সট বুক বোর্ডে সঙ্গীত নিয়ে প্রশিক্ষক ও নিরীক্ষকের দায়িত্ব পালন করেছেন। নজরুল ইনস্টিটিউটে নজরুল সঙ্গীতের আদি সুরভিত্তিক নজরুল স্বরলিপি প্রমাণীকরণ পরিষদের সদস্য তিনি।

 

পূর্বকোণ / সাইফুল

শেয়ার করুন
The Post Viewed By: 521 People

মন্তব্য দিন :

সম্পর্কিত পোস্ট