চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সৌদির দাম্মামে অবৈধ বাংলাদেশিদের জন্য বিশেষ সেবা চালু

কামাল পারভেজ অভি, সৌদি প্রতিনিধি

২২ জানুয়ারি, ২০২০ | ৭:০৩ অপরাহ্ণ

সৌদি আরবের রাজধানী রিয়াদের পর এবার অবৈধ বাংলাদেশিদের জন্য দাম্মামে বিশেষ সুযোগ চালু করা হয়েছে। এ সুবিধা যেন বাংলাদেশিরা সহজেই গ্রহণ করতে পারেন, সেজন্য রিয়াদ বাংলাদেশ দূতাবাসের একটি প্রতিনিধি দল দাম্মাম শহরের ফয়সালিয়া নামক স্থানে একটি কমিউনিটি সেন্টারে রিয়াদ বাংলাদেশ দূতাবাসের লেবার উইংয়ের প্রথম সচিব মো. আসাদুজ্জামানের নেতৃত্বে একটি টিম সেখানে তিন দিনের সেবা প্রদান করছে। দাম্মামে বরবাসরত অবৈধ বাংলাদেশিরা এ সুযোগটি গ্রহণ করার জন্য দাম্মাম এবং এর আশপাশের শহর থেকে প্রায় দুই হাজারেরও বেশি বাংলাদেশি সেখানে জড়ো হয়েছেন। এদিকে গত ২১ জানুয়ারি থেকে শুরু হওয়া এ সেবা চলবে আগামী ২৩ জানুয়ারি পর্যন্ত। পরবর্তীতে প্রয়োজন হলে আবারো রিয়াদ দূতাবাসের প্রতিনিধি দল এই সেবা প্রদান করবে।

এদিকে প্রথম সচিব মো. আসাদুজ্জামান জানান, সকাল থেকে অনেক প্রবাসী বাংলাদেশির উপস্থিতি ছিল। আমরা চেষ্টা করছি, এই তিনদিনে দাম্মাম এবং এর আশে পাসের শহর থেকে আসা প্রবাসীদের সুন্দরভাবে সেবা প্রদান করতে। অনেকে আছেন এ সেবা সম্পর্কে অবগত নন তাদের অবগত করছি। তবে এটি সৌদি সরকারের দেয়া বিশেষ সুযোগ। এটিকে কোনোভাবে সাধারণ ক্ষমার মত দেখার উপায় নেই। কারণ এই সুযোগে সবাই চাইলেও দেশে যেতে পারবেন না। আর দেশে গেলেও আসতে পারবেন না। যাদের হুরুব রয়েছে তারা আসতে পারবেন না। যাদের মামলা আছে, যারা হাউজ ড্রাইভার, আমেল মঞ্জিল, কিংবা নারী গৃহকর্মী তারা এই সুযোগের আওতায় আসছেন না।

অন্য দিকে যারা ফাইল জমা দিয়েছেন কিন্তু এখনো ম্যাসেজ আসেনি সেই বিষয়ে তিনি বলেন, ‘এ সুযোগ কেবল বাংলাদেশিদের জন্য দেয়া হয়নি, পাশাপাশি অন্যান্য দেশের জন্যও চলমান আছে। যেমন ইন্ডিয়া, পাকিস্তান, নেপাল ইত্যাদি দেশের জন্য আর তাই সবাইকে অপেক্ষা করতে হবে। কারণ প্রতিদিন হাজার হাজার ফাইল জমা হচ্ছে। তবে যে সকল শহরগুলোতে লোকসংখ্যা কম সে সকল শহরে অনেকে ম্যাসেজ পেয়েছেন এবং দেশেও গিয়েছেন। তারপরেও যদি কারো কাছে ম্যাসেজ না যায় হতাশ হওয়ার কোনো কারণ নেই। সৌদি জাওয়াযাত থেকে একটি সময়ে সবার নম্বরে অনলাইনে ছেড়ে দেবেন এবং এর একটি ফাইল রিয়াদ দূতাবাসেও আসবে। তবে তার জন্য সকল প্রবাসীদের অপেক্ষা করতে হবে।’

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন