চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

দেশীয় ছেলেদের বিয়ে করতে অনাগ্রহ বাংলাদেশি বংশোদ্ভুত মেয়েদের

দেশীয় ছেলেদের বিয়ে করতে অনাগ্রহ বাংলাদেশি বংশোদ্ভুত মেয়েদের

২১ জানুয়ারি, ২০২০ | ৯:৫৬ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে বেড়ে ওঠা বাংলাদেশি মেয়েদের বেশিরভাগই নিজ দেশের ছেলেদের বিয়ে করার বিষয়ে আগ্রহী নয়। সম্প্রতি এ তথ্য ‘কানেক্ট বাংলাদেশ’-এর একটি জরিপে প্রকাশ পেয়েছে। বাংলাদেশ সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন জরিপে অংশ নেয়া ৯০ জন কিশোর-কিশোরীর কাছে রাখা হয়েছিল।

জরিপের একটি প্রশ্ন ছিল, তারা বড় হয়ে নিজ দেশের বংশোদ্ভূত ছেলে বা মেয়েকে বিয়ে করতে আগ্রহী কি না? এমন প্রশ্নের উত্তরে মোট ৭৩ শতাংশ হ্যাঁ বলেছে। তার মধ্যে ৭০ শতাংশ ছেলে বাংলাদেশি মেয়েকে বিয়ের কথা বললেও, মেয়েদের মধ্যে এই হার মাত্র ৩০ ভাগ। তবে জরিপে অংশ নেয়া ছেলেদের সংখ্যা ছিল বেশি। মোট ৯০ জনের মধ্যে ৫৬ জন ছেলে এবং ৩৪ জন মেয়ে।

বাংলাদেশে ভ্রমণ করেছে কি না এমন প্রশ্নের উত্তরে ৯৬ শতাংশের উত্তর ছিল হ্যাঁ। অর্থাৎ বাকি ৪ শতাংশ এখনো বাংলাদেশ দেখেনি।

জরিপের অপর এক প্রশ্নের উত্তরে অংশ নেয়া শতভাগ কিশোর-কিশোরী বলেছে একজন বাংলাদেশি বংশোদ্ভূত হিসেবে তারা গর্বিত। তারা সবাই বাংলাদেশের উন্নয়নে ভূমিকা রাখতে চায়।

প্রকল্পটির উদ্যোক্তা ডা. ফেরদৌস খন্দকার বলেছেন, ‘দেখুন আমরা তাৎক্ষণিকভাবে কিছু প্রশ্ন রেখে কিশোর-কিশোরীদের কাছ থেকে বাংলাদেশ সম্পর্কে প্রতিক্রিয়া জানতে চেয়েছিলাম। এরপরও খুব ভাল কিছু পর্যবেক্ষণ আমরা পেয়েছি। ভাল লেগেছে, প্রবাসে বেড়ে উঠলেও, শিশু কিশোররা বাংলাদেশ নিয়ে ভাবে। দেশের উন্নয়নে ভূমিকা রাখতে চায়।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন