চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আমিরাতে জাতীয় কবিতা মঞ্চের বনভোজন ও কবি মেলা

মোহাম্মদ মনির উদ্দিন মান্না, আরব আমিরাত থেকে

৩ জানুয়ারি, ২০২০ | ৯:৪৫ অপরাহ্ণ

শীত এসেছে লাগলো কাঁপন, লাগলো দোলা প্রাণে, শীত এসেছে হিমেল হাওয়া, আনন্দ আর গানে- এমন কবিতা-ছন্দে জাতীয় কবিতা মঞ্চের উদ্যোগে মরুভূমির বিশাল পার্কে কবি মেলা ও বনভোজন আজ শুক্রবার অনুষ্ঠিত হয়।
কবিতা মঞ্চের সভাপতি, বিশিষ্ট কবি ও কলামিস্ট মুহাম্মদ মুসার সভাপতিত্বে এবং কবি ও সাংবাদিক মোহাম্মদ মনির উদ্দিন মান্না’র সঞ্চালনায় নববর্ষ বরণসহ নানা আয়োজন ছিল বনভোজন ও মেলায়।
আরব আমিরাত আল আইন শহরে প্রবাসী বাঙালিদের সাংস্কৃতিক ও সাহিত্য সংগঠন জাতীয় কবিতা মঞ্চের উদ্যোগে জেবল হাফিত গ্রিনমোবাজারা পার্কে অনুষ্ঠানটি শুরু হয় স্থানীয় সময় সকাল ১১টায়। বিপুলসংখ্যক প্রবাসী বাঙালির উপস্থিতিতে এই বনভোজন ও কবি মেলা পরিণত হয় স্থানীয় বাঙালিদের এক মিলনমেলায়। আট ঘণ্টার এই আয়োজনে ছিল সংগীতানুষ্ঠান, স্বরচিত কবিতা পাঠ, অভিনয়, নৃত্য, গান ও পিঠা উৎসব।
অনুষ্ঠানের উদ্বোধন করেন জাতীয় কবিতা মঞ্চের উপদেষ্টা লুলু ফ্যাশন হাউজের চেয়ারম্যান, বিশিষ্ট লেখক ও সাহিত্যিক মোহাম্মদ সাইফুল আলম সাইফ।
শারীরিক অসুস্থতার কারণে টেলিকনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথি হিসাবে বার্তা প্রদান করেন জাতীয় কবিতা মঞ্চের প্রধান পৃষ্ঠপোষক, মিরসরাই সমিতির সভাপতি আল সুমাইয়া গ্রুপের চেয়ারম্যান, শিল্পপতি ফখরুল ইসলাম খান সিআইপি।
বিশেষ অতিথি হিসাবে ছিলেন বিশিষ্ট ব্যাংকার মোহাম্মদ জাফর উদ্দিন ভূঁইয়া, নারীনেত্রী শারমিন আক্তর জেলি।
অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক সম্পাদিকা শবনম আক্তার, সাংগঠনিক সম্পাদক তরুণ কবি আরাফাতুর ইসলাম চৌধুরী, আবৃত্তি সম্পাদক সাংবাদিক সরওয়ার উদ্দিন রণি, কবি রাজু আহম্মেদ, কবি হায়দার আলী, কবি আল আমিন, সাংস্কৃতিক কর্মী ইমন কবি আনোয়ার হোসেন, কবি ছেমনা আক্তার, শিল্পী সালাউদ্দিন, কবি ফাতেমা বেগম, মোহাম্মদ হোসেন প্রমুখ।
অনুষ্ঠান শেষে পিঠা উৎসবে বিজয়ী বিশিষ্ট নারীনেত্রী শারমিন আক্তর জেলি, শবনম আক্তার ও কবি লায়লা খাতুনের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। পরে মহান একুশে ফেব্রুয়ারি উপলক্ষে আরব আমিরাতে সর্ববৃহৎ বইমেলা ও একুশ স্মরণে অনুষ্ঠান উদযাপন করার প্রত্যয় নিয়ে অনুষ্ঠান শেষ হয়।

 

পূর্বকোণ/ এস

শেয়ার করুন