চট্টগ্রাম বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

জানুয়ারি থেকে ২৪ ঘন্টাই দোকান খোলা থাকবে সৌদি আরবে!

কামাল পারভেজ অভি, সৌদি প্রতিনিধি

৩০ ডিসেম্বর, ২০১৯ | ১২:৫৮ অপরাহ্ণ

মধ্যপ্রাচ্যের প্রভাবশালী দেশ সৌদি আরবে ১ জানুয়ারি ২০২০ সাল থেকে ২৪ ঘন্টাই যে কোন দোকান খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব সরকার! নতুন এই সিদ্ধান্তের ফলে সৌদি আরবে যেকোন ব্যবসায়ী বা দোকানদার সপ্তাহে ৭ দিনই ২৪ ঘন্টা দোকান খোলা রাখতে পারবে বা ব্যবসা প্রতিষ্ঠান চালু রেখে ব্যবসা করতে পারবে।

তবে ২৪ ঘন্টাই দোকান খোলা রাখার জন্য দোকানদারকে বা ব্যবসায়ীকে তার প্রতিষ্ঠানের জন্য একটি বিশেষ লাইসেন্স নিতে হবে। এই লাইসেন্স নেবার শর্তগুলোর মধ্যে অন্যতম হচ্ছে দোকানে বা ব্যবসা প্রতিষ্ঠানে অবশ্যই ক্যামেরা থাকতে হবে। এরকম প্রতিষ্ঠানগুলোর প্রতি সৌদি আরবের শ্রম মন্ত্রণালয় বিশেষ লক্ষ্য রাখবে যাতে করে ২৪ ঘন্টা চলমান প্রতিষ্ঠানগুলোতে কোন কর্মচারিকে নির্ধারিত সময়ের চাইতে বেশি সময় কাজ না করানো হয়।

দোকান বা ব্যবসা প্রতিষ্ঠানের ব্যবসার ধরন ও আয় ভেদে এই ২৪ ঘন্টা দোকান পরিচালনার লাইসেন্স এর ফি নির্ধারন করা হবে। তবে এই ফি সর্বোচ্চ ১ লক্ষ সৌদি রিয়াল পর্যন্ত হবে। এছাড়াও ৮ রকমের ব্যবসা প্রতিষ্ঠান বা দোকানকে এই ২৪ ঘন্টা পরিচালনার লাইসেন্স এর ফি মওকুফ করা হয়েছে। এগুলো হচ্ছে; ফার্মেসী, বিয়ের সেন্টার, রেস্টহাউজ, চিকিৎসা কার্যক্রম চালানো প্রতিষ্ঠানসমূহ, শিক্ষা সংক্রান্ত কার্যক্রম চালানো প্রতিষ্ঠানসমূহ, ফুয়েল স্টেশন, হোটেল, এবং রিসোর্ট। সৌদি আরব সরকারের পৌর ও পল্লী বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী মাজেদ-আল-কাসাবি বলেন, ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে এবং দোকানপাটকে ২৪ ঘন্টা চালু রাখার অনুমতি দেয়া হলে এগুলো জীবনযাত্রার মান উন্নয়নে বড় ভূমিকা রাখবে, ও দেশের অর্থনীতির উন্নতি হবে।

 

 

 

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট