চট্টগ্রাম শনিবার, ১৮ জানুয়ারি, ২০২০

১৫ ডিসেম্বর, ২০১৯ | ৩:৩৫ অপরাহ্ন

কামাল পারভেজ অভি, সৌদি প্রতিনিধি

সৃজনশীল ব্যক্তিদের নাগরিকত্ব দেবে সৌদি আরব

সৌদি আরবে স্হায়ীভাবে বসবাসের জন্য বিশ্বের বিভিন্ন দেশের সৃজনশীল ব্যক্তিদের আকর্ষণ করার উদ্দেশ্যে নতুন পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার। নানান দেশের অসাধারণ মেধাবীদের টানতে প্রক্রিয়া শুরু করতে নির্দেশ দিয়েছেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ।

সৌদি গেজেট সূত্রে জানা যায়; শরিয়াহ, চিকিৎসা, বিজ্ঞান, সাংস্কৃতিক, ক্রীড়া, প্রযুক্তি ও এ সংক্রান্ত ক্ষেত্রে মেধাবীদের নাগরিকত্ব দিতে নির্দেশ দিয়েছেন সালমান। যাতে তারা উৎপাদনশীল ও নাগরিকদের উন্নয়নে ভূমিকা রাখতে পারেন। উন্নয়নের চাকাকে এগিয়ে নিতে ও বিভিন্ন ক্ষেত্রে দেশের সফলতায় এসকল ব্যক্তি ভূমিকা রাখতে পারবেন। বিশ্বের বিভিন্ন দেশ থেকে, এমনকি সৌদি আরবের বাস্তুচ্যুত উপজাতি, সৌদি নারীদের সন্তানরা এবং সৌদি আরবে জন্ম নেয়া লোকজন, যারা মেধাবী ও সৃজনশীল তাদের নাগরিকত্বের জন্য মনোনয়ন দিতে নির্দেশ দিয়েছেন বাদশাহ।

মাস দুয়েক আগে ইস্যু করা রাজকীয় নির্দেশ অনুসারে বিশিষ্ট পণ্ডিত, বুদ্ধিজীবী, সৃজনশীল ও বিশেষজ্ঞ ব্যক্তিদের সৌদি আরবে নিয়ে আসতে এমন পদক্ষেপ নেয়ার কথা বলা হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে দক্ষ ও যোগ্য ব্যক্তিদের সৌদি আরবে নিয়ে আসতে রূপকল্প ২০৩০-এ একটি আকর্ষণীয় পরিবেশ তৈরির কথা বলা হয়েছে।

 

 

 

 

 

 

পূর্বকোণ/এম

The Post Viewed By: 107 People

সম্পর্কিত পোস্ট