চট্টগ্রাম শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

সৌদিআরবে ধর্মপ্রতিমন্ত্রী: কাল জেদ্দায় ২০২০ সালের হজ চুক্তি

কামাল পারভেজ অভি, সৌদিআরব প্রতিনিধি

৩ ডিসেম্বর, ২০১৯ | ৫:৪৭ অপরাহ্ণ

২০২০ সালের দ্বি-পাক্ষিক হজ চুক্তির জন্য ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহর নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল এখন সৌদি আরবের জেদ্দায় অবস্হান করছেন।

বুধবার (৪ ডিসেম্বর) সৌদি আরবের জেদ্দায় ২০২০ সালের বাংলাদেশ-সৌদি আরবের মাঝে হজ চুক্তি অনুষ্ঠিত হবে।

হজ চুক্তিতে সৌদি আরবের পক্ষে নেতৃত্ব দেবেন সৌদি হজ ও উমরা বিষয়ক মন্ত্রী ড. মোহাম্মদ সালেহ বিন তাহের বানতেন। এসময় আরো উপস্থিত থাকবেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. আনিছুর রহমান, অতিরিক্ত সচিব এবিএম আমিন উল্লাহ নূরী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান, হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-এর সভাপতি এম. শাহাদাত হোসাইন তসলিম, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ,জেদ্দা বাংলাদেশ কনস্যুলেটের নবনিযুক্ত কনসাল জেনারেল ফয়সাল আহমেদ, হজ কাউন্সেলর মো. মাকসুদুর রহমান।

এবারের হজ চুক্তিতে বাংলাদেশ আরও বিশ হাজার জনের হজ কোটা বাড়ানোর অনুরোধ করবে। সেই সঙ্গে ৫০% হারে হজযাত্রীদের জেদ্দা এবং মদিনায় ফ্লাইট পরিচালনা, বাংলাদেশি হজযাত্রীদের সৌদি আরব অংশের ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করার প্রস্তাব করা হবে। এছাড়া চুক্তিতে মাশায়েরে মোকাদ্দাসায় হজযাত্রীদের সেবার মান আরও উন্নত করার প্রস্তাব দেওয়া হবে।

উল্লেখ্য যে, মুসলিম জনসংখ্যার ভিত্তিতে বিভিন্ন দেশের অনুকূলে সৌদি আরব কর্তৃপক্ষ হজ কোটা বরাদ্দ দেয়। বিগত কয়েক বছর ধরে বাংলাদেশ থেকে সরকারি-বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ পালনের সুযোগ পেয়ে আসছেন। দীর্ঘদিন ধরে বাংলাদেশের অনুকূলে হজ কোটা বাড়ানোর জন্য সৌদি আরবের প্রতি আহবান জানানো হচ্ছে। ধারণা করা হচ্ছে, এবার পাঁচ হাজার জনের কোটা বাড়াতে পারে সৌদি আরব। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হবে। বাংলাদেশ থেকে হজ ফ্লাইট শুরু হবে ২৫ জুন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট