চট্টগ্রাম বুধবার, ১১ ডিসেম্বর, ২০১৯

২০ নভেম্বর, ২০১৯ | ১২:২৮ অপরাহ্ন

সৌরভ কায়সার জীবন, ক্লীভ, জার্মানী

দুরবস্থা নিয়েও ট্রল!

যে জাতি ক্রাইসিস বুঝে না – সে জাতি আর যাই হোক সুদিন ফেরাতে পারবে না। আমরা এমন কিউট জাতি নিজেদের দুরবস্থা নিয়েও ট্রল করি, আনন্দ উল্লাস করি, করি টিক টক ভিডিও আর বানিয়ে ফেলি কাল জয়ী গানও। সাথে সাথে ক্রাইসিস টাও কে করে ফেলি নিত্য দিনের অভ্যাস আর এইভাবে বর্ধিত মূল্য হয়ে যায় ন্যায্য মূল্য। বাহ জাতি বাহ।

কিন্তু করতে পারি না একটা সুন্দর সমাধান – উদ্ভাবন করতে পারি না বিকল্প কিছু।

লাস্ট কয়েক দিনে মিনিমাম ৫০ ভিডিও গান দেখলাম পেঁয়াজ নিয়ে। আর এইভাবে এই রকম একটা ক্রাইসিস হয়ে গেল হাস্যরসের খোরাক। কিন্তু আপনি কি বুঝতে পারছেন? – আপনারা পরতে যাচ্ছেন বিশাল এক ইকোনমিক ট্র‍্যাপে? যেখানে ব্যবসায়ীরা কয়েকশ টন পেঁয়াজ পঁচানোর লস সহ্য করার পর ও ব্যস দিব্বি হাওয়া বাতাস খেয়ে বহাল তবিয়তে আছেন। কারণ টা কি?  কারণ তারাও চায় Artificial Scarcity (কৃত্রিম সংকট) হয় যাতে করে এই রকম বর্ধিত মূল্য আরো কয়েক মাস কন্টিনিউ করা যায়। সাথে অন্যান্য প্রয়োজনীয় জিনিসেরও মূল্য সময়ের সাথে বাড়িয়ে বাজার করবে অস্থিতিশীল। এবং ইতিহাস সাক্ষী এই রকম অস্থিতিশীল পরিবেশ কয়েক মাস রাখতে পারলে ঐটা হয়ে যায় নরমাল স্থিতিশীল অবস্থা আর বাংলাদেশের কিউট জাতি ঐটা নিয়ে খুশি থাকার নতুন স্বপ্ন বোনা শুরু করবে।।

আজকে তো অনেক হাসি খুশিতে পেঁয়াজের সেঞ্চুরি উপভোগ করছেন- কাল পেঁয়াজের প্রভাবে প্রভাবিত হয়ে বাকী জিনিসের দাম বাড়লে বুঝবেন মুদ্রাস্ফীতি কি জিনিস? দিনে এনে দিনে খাওয়া লোকগুলো তো এখনি বুঝছে ১০০০ টাকা নিয়ে বাজারের ব্যাগ ভর্তি করে আনা যাচ্ছে না। সেখানে মধ্যবিত্তরা চক্ষুলজ্জায় এক বেলা খেয়ে দু’বেলা উপোস থাকবে।।
আর দেখুন আপনি যদি মনে করেন আপনার বেতন অর্ধ লক্ষের উপরে, ২/১ শত টাকার বৃদ্ধি আপনার কিচ্ছু যায় আসে না তাহলে ভুল, টিক ২/৩ মাসের মধ্যেই আপনি বুঝতে শুরু করবেন অর্ধলক্ষ টাকার ভ্যালু আর অর্ধলক্ষ নাই, তা অর্ধেক হয়ে পচিঁশ হয়ে গেছে।
মোট কথায় বাংলাদেশের মানুষ বড় একটা Economic Recession (অর্থনৈতিক মন্দা)-এ পড়তে যাচ্ছে।

পেঁয়াজের দুষ্টু প্রভাব কিভাবে অন্যান্য জিনিসের মূল্য বাড়াবে?
– আজ যে শ্রমিক ৫০ টাকা দিয়ে যে পণ্য ডেলিভারি করছে সে আর তার পারিশ্রমিক বাড়ায় দিবে, সাথে বাড়বে পরিবহন খরচ, কর্মচারীদের বেতন, সাথে সাথে এর প্রভাব পরবে অন্যান্য পণ্যের উপর ফলে সামগ্রিকভাবে বাধ্য হয়ে বাড়তে হবে বাকী পণ্যের দামও। ( জটিল বিষয় সোজাসাপ্টা বুঝানোর চেষ্টা)  আর এই সুযোগ টা নিয়ে মধ্যসত্ত্বভোগীরা একটা প্রাইস স্ট্যাবিলিটি নিয়ে আসবে আর সময়ের সাথে সাথে ঐটা হয়ে যাবে স্ট্যান্ডার্ড প্রাইস।।
সো সময় থাকতে সচেতন হও জাতি আমার। ভাল থাকুক  বাংলাদেশ।

পূর্বকোণ/পিআর

The Post Viewed By: 164 People

সম্পর্কিত পোস্ট