চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯

সর্বশেষ:

২ নভেম্বর, ২০১৯ | ৭:৫৫ অপরাহ্ন

অনলাইন ডেস্ক

ফের সৌদি আরব থেকে ফিরলেন ৭৫ কর্মী

চলতি মা‌সের প্রথম দি‌নেই শুক্রবার রাত ১১.২০ মিনিটে সৌদি আরব থে‌কে দেশে ফিরেছেন আরো ৭৫ জন বাংলাদেশি। এ নিয়ে গত তিনদিনে ফিরতে হলো মোট ৩৩২ জন বাংলাদেশিকে। শুক্রবারও ফেরত আসা কর্মী‌দের বরাব‌রের মতো প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় বেসরকা‌রি সংস্থা ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম থেকে খাবার-পানিসহ প্রদান করা হয় নিরাপদে বাড়ি পৌঁছানোর জন্য জরুরি সহায়তা।

ফেরত আসা দলের একজন ব‌লেন, ৩ লাখ ৭০ হাজার টাকা খরচ ক‌রে তি‌নি মশা নিধন কর্মী হিসেবে কাজ করতে আলফালা কোম্পানিতে গিয়ে ছিলেন। কিন্তু গি‌য়ে একটি সাপ্লাই কোম্পানিতে কাজ পান। কিন্তু এক বছরেও পান‌নি কোন বেতন-ভাতা। উপায় না দে‌খে বাড়ি থেকে ৫০ হাজার টাকা নিয়ে দেশে ফিরলেন শুন্য হাতে।

ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান জানান, এখন পর্যন্ত চলতি বছ‌র প্রায় ২১ হাজার বাংলা‌দে‌শি‌কে ফেরত পাঠানো হয়েছে সৌদি আরব থেকে। ‌গত সেপ্টেম্বর থেকে অনেক বেড়েছে ধরপাকড়ের পরিমাণ। যারা শুক্রবার রাতে ফেরত এসেছেন তাদের মধ্যে এমন অনেকে রয়েছেন যারা কয়েকমাসে আগে সেখানে গিয়েছিলেন। অনেকে জানিয়েছেন,  যে কাজ তাদের দেয়ার কথা ছিল সেই কাজ তারা পাননি। দীর্ঘদিন ধরে থাকা কয়েকজন বলছেন কেন তাদের পাঠানো হলো জানেন না। আকামা নবায়নের জন্য তারা টাকা দিয়েছিলেন কিন্তু নিয়োগকর্তা সেটি নবায়ন করেনি বলে জানান তাদের কয়েকজন। এখন পুলিশ ধরলেও তারা দায়িত্ব নিচ্ছেন না। এমন প্রতিটি ঘটনায় জরুরি হলো দায়ীদের জবাবদিহিতা।

পূর্বকোণ/রাশেদ

The Post Viewed By: 75 People

সম্পর্কিত পোস্ট